লিপ ইয়ার কি? যাদের জন্ম ২৯ ফেব্রুয়ারি তারা প্রতি বছর কবে জন্মদিন পালন করে?

এ বছর ফেব্রুয়ারি মাস সবার ক্যালেন্ডারেই দেখা যাচ্ছে ২৯ দিনের! ২০১৬ সালের ঠিক চার বছর পর চলতি বছর অর্থাৎ ২০২০ সাল আবারও লিপ ইয়ার। প্রশ্ন হলো লিপ ইয়ার কি? কেনই বা চার বছর পর পর লিপ ইয়ার ফিরে আসে? চলুন জেনে নিই বিস্তারিতঃ

কাকে বলে?

যে বিশেষ বছরে একটি দিন বেশি থাকে, তাকে লিপ ইয়ার বা অধিবর্ষ বলে। সাধারণ বছরের সাথে জোতির্বৈজ্ঞানিক বছরের সামাঞ্জস্য রাখবার জন্য এভাবে সময় গণনা করা হয়।

কিভাবে হিসাব করা হয়?

জোতির্বৈজ্ঞানিক বছরের সময়কাল ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড, অথচ প্রচলিত গ্রেগরীয় বর্ষপঞ্জি মতে বছর হিসাব করা হয় ৩৬৫ দিনে। এভাবে প্রতিবছর প্রায় ছয় ঘণ্টা সময় গোণার বাইরেই থেকে যায়। চার বছরে সেটা প্রায় ২৪ ঘন্টা (৬x৪= ২৪ ঘণ্টা) বা এক দিনের সমান হয়। ওই ঘাটতি পূরণের জন্য প্রতি চার বছর পরপর ফেব্রুয়ারী মাসে অতিরিক্ত এক দিন যোগ করে ৩৬৬ দিনে বছর হিসাব করা হয়। আর সেই বছরটিকেই বলা হয় লিপ ইয়ার।

সূচনা কখন? কিভাবে?

খ্রিস্টপূর্ব ৪৫ সালে জুলিয়াস সিজার লিপ ইয়ার ধারণার প্রবর্তন করেন। তার আগে রোমানদের ৩৫৫ দিনের ক্যালেন্ডার ছিল এবং বিভিন্ন উৎসব একই ঋতুতে রাখার জন্য একটি ২২ অথবা ২৩ দিনের মাস প্রতি দ্বিতীয় বছরে যোগ করা হত।

সিজার নিয়মটিকে সহজ করার জন্য বিভিন্ন মাসে দিন যোগ করে ৩৬৫ দিনের বছর সৃষ্টি করলেন। এই গণনা করেন সিজারের জ্যোতির্বিজ্ঞানী সোসিজেনেস। প্রতি ৪ বছরে ফেব্রুয়ারি মাসে ২৮তম দিনের পর একটি দিন যোগ করার নিয়ম করা হয়। অর্থাৎ প্রতি চতুর্থ বছরকে লিপ ইয়ার করা হয়।

১৫৮২ সালে পোপ অস্টম গ্রেগরী সিজারের ক্যালেন্ডারটিকে পরিমার্জন করেন। অধিবর্ষ বা লিপ ইয়ার সে বছরগুলোতে আসবে যে সকল বছর ৪ দ্বারা সম্পূর্ণরূপে বিভাজ্য। কিন্তু যেহেতু একটি বছর ৩৬৫.২৫ দিনের (৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট) চেয়ে একটু কম, সেহেতু প্রতি ৪ বছরে ১ দিন অতিরিক্ত যোগ করার ফলে ৪০০ বছরে প্রায় ৩টি অতিরিক্ত দিনের সৃষ্টি হয়। তাই ৪টির মধ্যে কেবলমাত্র একটি শতাব্দী বছর লিপ ইয়ার হিসেবে ধরা হয়। এ কারণে ১৭০০,১৮০০ ও ১৯০০ সাল লিপ ইয়ার ছিল না এবং ২১০০ সাল লিপ ইয়ার হবে না। কিন্তু ১৬০০ এবং ২০০০ লিপ ইয়ার ছিল কারণ ওই বছরগুলো ৪০০ দ্বারা সম্পূর্ণরূপে বিভাজিত।

লিপার বা লিপ্লিং কোন তারিখে জন্মদিন পালন করবে?

যেসব শিশুদের জন্ম ২৯ ফেব্রুয়ারিতে তাদেরকে লিপার বা লিপ্লিং বলা হয়। এসকল শিশুরা তাদের প্রকৃত জন্মদিন ৪ পর পর পালন করতে পারে এবং সাধারণ বছরগুলোতে ২৮ ফেব্রুয়ারি অথবা ১ মার্চ তারা জন্মদিন পালন করে।

কিছু দেশে তাদের সম্পর্কে নীতি নির্ধারণ করে দিয়েছে। চীনে ১০ অক্টোবর ১৯২৯ সাল থেকে সিভিল কোড অনুযায়ী একজন লিপ্লিং এর আইনগত জন্মদিন সাধারণ বছরগুলোতে ২৮ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে। আর ১৯৯০ সাল থেকে হংকং এ একজন লিপ্লিং এর সাধারণ বছরগুলোর জন্য জন্মদিন ১ মার্চ নির্ধারিত।

You might also like

Leave A Reply

Your email address will not be published.