রাশিয়া থেকে জ্বালানি আমদানিতে নিষেধাজ্ঞা দিলেন বাইডেন

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের উপর নিষেধাজ্ঞা আরোপ করার সর্বশেষ প্রচেষ্টার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবার রাশিয়ার অর্থনীতির প্রধান চালিকাশক্তিকে লক্ষ্য করেছেন। তিনি রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রে সব ধরনের জ্বালানি আমদানির উপর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার হোয়াইট হাউসে দেওয়া এক বক্তব্যে প্রেসিডেন্ট বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রের বন্দরগুলোতে আর রাশিয়ার তেল গ্রহণ করা হবে না। “আমরা পুতিনের যুদ্ধে ভর্তুকি দেওয়ার অংশীদার হবো না।”

ইউএসএ টুডে’র এক প্রতিবেদনে বলা হয়ঃ

বাইডেন জানান যে, তিনি ইউরোপীয় মিত্রদের সাথে পরামর্শ করে এই সিদ্ধান্ত নিয়েছেন। তবে তিনি এটাও জানান যে, তারা রাশিয়া থেকে জ্বালানি আমদানি নিষিদ্ধ করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সাথে যোগ দেওয়ার মতো অবস্থানে নেই। বাইডেন বলেন, রাশিয়ার জ্বালানির উপর নির্ভরতা কমাতে “দীর্ঘমেয়াদী কৌশল” তৈরি করতে যুক্তরাষ্ট্র ইউরোপীয় মিত্রদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

উল্লেখ্য, ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকেই রাশিয়ার ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। রাশিয়ার অর্থনৈতিক শক্তি ভেঙে দিতে দেশটির কাছ থেকে জ্বালানি তেল না নেওয়ার পরিকল্পনার কথা আগেই জানিয়েছিল যুক্তরাষ্ট্র। 

You might also like

Leave A Reply

Your email address will not be published.