যুক্তরাষ্ট্রের হুমকিকে ‘পাত্তা’ দিলো না ইরান

ইরানের রেভোলিউশনারি গার্ডের প্রধান হোসেইন সালামি বলেছেন, যুক্তরাষ্ট্রের হুমকি আমরা শুনেছি। এমন নয় যে যুক্তরাষ্ট্র প্রথম এমন হুমকি দিচ্ছে। এখন আমরা দুই পক্ষই দুই পক্ষকে চিনি। ফলে যুক্তরাষ্ট্র যেন মনে রাখে, তারা আক্রমণ করলে আমরা চুপ করে বসে থাকব না। জবাব দেওয়া হবে।

ইরানের সরকারি সংবাদসংস্থা আইআরএনএ জানিয়েছে, দেশের পররাষ্ট্রমন্ত্রী পার্লামেন্টে জানিয়েছেন, ‘ইরানের উপর আক্রমণ হলে সঙ্গে সঙ্গে তার জবাব দেওয়া হবে।’ তার বক্তব্য, যুক্তরাষ্ট্র এইভাবে সমস্যার সমাধান করতে পারবে না। আগেও ইরানের উপর শক্তি প্রয়োগ করেছে যুক্তরাষ্ট্র। তাতে লাভ হয়নি। একমাত্র সমাধানসূত্র রাজনৈতিক আলোচনায়।

এর আগে গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, জর্ডানে মার্কিন সেনাঘাঁটিতে যে আক্রমণ হয়েছিল, তার জন্য দায়ী ইরানের মদদপুষ্ট সন্ত্রাসী গোষ্ঠীর। এর জবাব দেওয়া হবে। তবে নানা স্তরে সেই জবাব দেওয়া হবে। একইসঙ্গে তিনি বলেছিলেন, মধ্যপ্রাচ্যে আরো একটি যুদ্ধ তিনি চান না। কৌশলী আক্রমণ চালানো হবে অপরাধীদের উপর। কিন্তু সরাসরি যুদ্ধে নামবে না যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউসে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা মুখপাত্র জন কিরবি বলেন, বহু স্তরীয় আক্রমণ চালানো হবে। সমস্ত কৌশল বাইডেনের উপস্থিতিতে তৈরি করা হচ্ছে।

এছাড়া গতকাল বুধবার হোয়াইট হাউস আবার জানিয়েছে, ৪৮ ঘণ্টা হয়ে যাওয়ার পরেও আক্রমণ হচ্ছে না মানে এই নয় যে, আক্রমণ হবে না। দোষীদের শাস্তি দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের এমন বার্তার পরেই সর্বশেষ ইরান এমনো বক্তব্য দিলো।

You might also like

Leave A Reply

Your email address will not be published.