মেট্রোর ৬০ শতাংশ যাত্রীই আগে বাসে চড়ত

মেট্রো রেলে গত ১০ মাসে যারা নিয়মিত যাতায়াত করেছেন তার ৫৯. ৪১ শতাংশই ছিলেন বাসের যাত্রী। আর ব্যক্তিগত গাড়িতে চলাচল করে এমন যাত্রীদের মাত্র ৪.৫১ শতাংশ মেট্রো রেল ব্যবহার করেছেন। মেট্রোতে সবচেয়ে কম উঠেছেন যারা, ভাড়া করা কার ব্যবহার করেন এমন যাত্রীরা। তারা মেট্রোর মোট যাত্রীর ২.৪৩ শতাংশ।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) করা এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। এই জরিপে গত ১৭ জুলাই থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় দুই মাসে দেড় হাজার যাত্রীর তথ্য সংগ্রহ করা হয়। প্রতিদিন মেট্রো রেলে যে পরিমাণ যাত্রী যাতায়াত করে, জরিপে অংশগ্রহণকারীর সংখ্যা তার প্রায় আড়াই শতাংশ।

জরিপের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ১৪.৯৬ শতাংশ অটোরিকশা ব্যবহারকারী, ৬.৮ শতাংশ মোটরসাইকেল ব্যবহারকারী, ৫.৩ শতাংশ রিকশার যাত্রী, ৩.৬৫ শতাংশ ভাড়ায় চালিত মোটরসাইকেলের যাত্রী এবং ২.৯৩ শতাংশ অন্যান্য পরিবহন ব্যবহারকারী মেট্রোতে চলাচল করেছে।

বুয়েট জানিয়েছে, সংজ্ঞা মেনে বৈজ্ঞানিক পদ্ধতিতেই জরিপটি পরিচালনা করা হয়। জরিপে মেট্রো রেল ব্যবহারকারীদের কাছ থেকে ৪২টি প্রশ্নের উত্তর নেওয়া হয়। এখানে একটি প্রশ্নের উত্তরের বিশ্লেষণ করা হয়েছে। আরো ৪১টি প্রশ্নের উত্তরের বিশ্লেষণ এখনো চলছে।

পুরো বিশ্লেষণ শেষ হলে মেট্রোযাত্রীদের প্রবণতা সম্পর্কে বিশদ তথ্য জানা যাবে। জরিপের সুপারভাইজারের দায়িত্বে থাকা বুয়েটের অধ্যাপক মো. হাদিউজ্জামান কালের কণ্ঠকে বলেন, জরিপের এমন ফল আশা জাগানিয়া নয়। মেট্রো রেল প্রকল্প বাস্তবায়ন করার পেছনে লক্ষ্য ছিল সড়কে যানবাহনের চাপ কমানো। পাশাপাশি রুট রেশনালাইজেশনের মাধ্যমে নির্ভরযোগ্য বাস সেবা দেওয়া।

অধ্যাপক হাদিউজ্জামান বলেন, এই জরিপে দেখা যাচ্ছে মেট্রোর যাত্রীর ৫৯.৪১ শতাংশ মূলত বাসযাত্রী ছিল।

তারা মেট্রোতে চলে আসার পরও কিন্তু সড়কে বাস কমেনি। এটা আশঙ্কার বিষয়। তিনি বলেন, ‘এ অবস্থায় আমাদের বাসের চলাচল স্বাভাবিক রাখতে হবে। কমাতে হবে ব্যক্তিগত গাড়ি। কারণ যানজটের প্রধান কারণ ব্যক্তিগত গাড়ি।’

এক প্রশ্নের জবাবে হাদিউজ্জামান বলেন, ব্যক্তিগত গাড়ির যাত্রীরা মেট্রো রেলে তেমন আকৃষ্ট হননি। কারণ তাঁরা ‘ডোর টু ডোর সার্ভিস’ পান এবং ব্যক্তিগত গাড়ি কিন্তু যথেষ্ট আরামদায়ক। কারের যাত্রী কিভাবে মেট্রোতে আনা যায় সে উপায় খুঁজে বের করতে হবে। ব্যক্তিগত গাড়ির যাত্রীদের জন্য পার্কিং সুবিধা দেওয়া গুরুত্বপূর্ণ। কারণ এখন সড়কের ৭০ শতাংশ জায়গা কার দখল করে রাখে। সড়ক থেকে ছোট গাড়ি কমানো না গেলে মূল সড়কের বিশৃঙ্খলা কমবে না। মেট্রো করার পেছনে এটাও অন্যতম প্রধান লক্ষ্য ছিল।

You might also like

Leave A Reply

Your email address will not be published.