‘মুসলিম বিশ্বের ঐক্যের ভিত্তি হওয়া উচিত বিজ্ঞান-গবেষণা’

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে এই প্রথম অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড মুসলিম কমিউনিটিস কাউন্সিল’ এর দুই দিনব্যাপী সম্মেলনে অংশ নিয়ে দেশটির সহনশীলতা বিষয়ক মন্ত্রী শেখ নাহিয়ান বিন মুবারক বলেছেন, মুসলিম বিশ্বের ঐক্যের ভিত্তি হওয়া উচিত বিজ্ঞান ও গবেষণা।

মুসলিম বিশ্বের মধ্যে ‘ঐক্যের ব্যানারে’ রবিবার থেকে শুরু হওয়া উক্ত অনুষ্ঠানে সংযুক্ত আরব আমিরাত, রাশিয়া, তুরস্ক, সিরিয়া, মিশর এবং আজারবাইজানের মুসলিম ধর্মীয় নেতারা উপস্থিত ছিলেন। সম্মেলনে অংশ নিয়ে বিশেষজ্ঞরা মুসলিম উম্মাহকে একত্রিত করতে ধর্মীয়, সামাজিক এবং রাজনৈতিক উপাদানগুলো নিয়ে আলোচনা করেন বলে আবুধাবি থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক দ্য ন্যাশনাল এর এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

শেখ নাহিয়ান তার বক্তব্যে বলেন, “আমি কোনো বিশেষজ্ঞ নই, কিন্তু ইসলাম বিজ্ঞান ও জ্ঞানের ধর্ম। তাই বিজ্ঞান ও গবেষণা মুসলিম ঐক্যের ভিত্তি হয়ে ওঠাটা গুরুত্বপূর্ণ”। এছাড়াও অন্যান্য প্রাসঙ্গিক বিষয় যেমন পরিবেশগত স্থায়িত্ব এবং খাদ্য নিরাপত্তা ঐক্যবদ্ধ মুসলিম বিশ্বের ‘ফোকাস’ হওয়া উচিত বলেও শেখ নাহিয়ান মনে করেন।

তিনি বলেন, “কোরআনের আয়াতগুলোকে সময়, স্থান এবং প্রেক্ষাপট অনুসারে বোঝাটা অপরিহার্য। ওইভাবে নয়, যেভাবে সন্ত্রাসী গোষ্ঠীগুলো নিজেদের উদ্দেশ্য হাসিল করার জন্য সেগুলো ব্যবহার করে থাকে।”

You might also like

Leave A Reply

Your email address will not be published.