মালদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহার শুরু

ভারত মালদ্বীপ থেকে নজরদারি বিমান পরিচালনাকারী সামরিক কর্মীদের প্রত্যাহার শুরু করেছে। মালদ্বীপের নতুন চীনপন্থী রাষ্ট্রপতি ভারতীয় সেনাদের দেশটি থেকে চলে যাওয়ার নির্দেশ দেওয়ার পর, এই কার্যক্রম শুরু হলো বলে মঙ্গলবার স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। মালদ্বীপে বিশাল সামুদ্রিক সীমান্ত টহল দেওয়ার জন্য মোতায়েন ভারতীয় সেনাদের বের করে দেওয়ার প্রতিশ্রুতিতে রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জু সেপ্টেম্বরে ক্ষমতায় আসেন।

স্থানীয় মিহারু সংবাদপত্র জানিয়েছে, আদ্দু প্রবালপ্রাচীরের দক্ষিণতম দ্বীপ, সেখানে মোতায়েন ২৫ ভারতীয় সেনা ১০ মার্চের আগেই দ্বীপপুঞ্জ ছেড়ে চলে গিয়েছে।

ভারত ও মালদ্বীপ উভয় পক্ষ সম্মত হওয়ার পর আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহার শুরু হয়েছে। নয়াদিল্লির সঙ্গে আলোচনার পর উভয় পক্ষ ১০ মের মধ্যে এক হাজার ১৯২টি ক্ষুদ্র প্রবাল দ্বীপের দেশ থেকে ৮৯ ভারতীয় সেনা এবং তাদের সহায়তা করা কর্মীদের প্রত্যাহার সম্পূর্ণ করতে সম্মত হয়েছিল।

মিহারু সংবাদপত্র জানায়, তিনটি ভারতীয় বিমান, দুটি হেলিকপ্টার এবং একটি ফিক্সড-উইং প্লেন ইতিমধ্যে মালদ্বীপে পৌঁছেছে। তবে এ ব্যাপারে মালদ্বীপ বা ভারতীয় কর্তৃপক্ষের কাছ থেকে কোনো আনুষ্ঠানিক নিশ্চিতকরণ খবর পাওয়া যায়নি।

কিন্তু মিহারু জানিয়েছে, মালদ্বীপের জাতীয় প্রতিরক্ষা বাহিনী নিশ্চিত করেছে, ভারতীয় সেনা প্রত্যাহার শুরু হয়েছে।
সূত্র : এনডিটিভি, এএফপি

You might also like

Leave A Reply

Your email address will not be published.