ব্রিটিশ রানীর এমবিই খেতাব পেলেন নাদিয়া সামদানি

রানী দ্বিতীয় এলিজাবেথের জন্মদিন উপলক্ষে এ বছর ব্রিটিশ রাজপরিবারের তৃতীয় সর্বোচ্চ সম্মাননা পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত নাদিয়া সামদানি। এবার বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১১৩৪ জনকে সম্মাননা দেওয়া হয়েছে। খবর পিআরনিউজওয়্যার ও দ্য মিররের।

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়া ও যুক্তরাজ্যের শিল্পকলায় পৃষ্ঠপোষকতার স্বীকৃতি হিসেবে সামদানি আর্ট ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা নাদিয়াকে ‘মেম্বার অব দ্য মোস্ট এপিলেন্ট অর্ডার’ (এমবিই) সম্মাননা দেওয়া হচ্ছে। নিজের চেষ্টা এবং এ ফাউন্ডেশনের মাধ্যমে দেশ ও দেশের বাইরে বাংলাদেশের সমসাময়িক চিত্রশিল্পীদের কাজ তুলে ধরছেন তিনি। তাতে তাদের কাজগুলো আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান এবং সংগ্রহশালায় স্থান পেয়েছে।

নাদিয়া ঢাকা আর্ট সামিটেরও সহ-প্রতিষ্ঠাতা। বিশ্বে সবচেয়ে বেশি দর্শনার্থীর সমাগম ঘটে এ প্রদর্শনীতে। ২০২০ সালে এই সামিটে ৪ লাখ ৭৭ হাজার দর্শনার্থী অংশ নেন। আগামী বছর দশম বার্ষিকী উদযাপন করবে ঢাকা আর্ট সামিট।

এমবিই সম্মাননা পাওয়ার খবরে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নাদিয়া বলেন, ‘এক দশকের বেশি সময় ধরে শৈল্পিক প্রতিভাকে সমর্থন ও লালন করার জন্য এই স্বীকৃতি পাওয়া একটি অসাধারণ সম্মান। আমাদের কাজের সঙ্গে যে বিশাল জনসম্পৃক্ততা তৈরি হয়েছে; এই ফাউন্ডেশন বাংলাদেশ ও অন্যান্য দেশের মধ্যে নতুন আন্তঃসাংস্কৃতিক যোগাযোগকে যেভাবে উৎসাহিত করে চলেছে, তাতে আমি আনন্দিত।’

তিনি বলেছেন, রানীর সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি উদযাপনের মাহেন্দ্রক্ষণে এই সম্মাননার সুখবর পাওয়ায় তিনি শিহরিত। বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার সমসাময়িক শিল্পী ও স্থপতিদের কাজে সহেযোগিতা এবং তাদের কর্মপরিধি বাড়াতে স্বামী রাজীব সামদানির সঙ্গে ২০১১ সালে সামদানি আর্ট ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন নাদিয়া। তার উদ্যোগেই পরে ঢাকা আর্ট সামিট শুরু হয়।

You might also like

Leave A Reply

Your email address will not be published.