বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শীর্ষে রেখে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ বুদ্ধিজীবীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ১ লাখ ৪৭ হাজার ৫৩৭ জন বীর মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ করেন। একই সঙ্গে ১৯১ জন শহীদ বুদ্ধিজীবীর তালিকাও প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমে ১ লাখ ৮২ হাজার ৮৩৪ জন বীর মুক্তিযোদ্ধার নাম এন্ট্রি করা হলেও প্রায় ৩৫ হাজার জনের বেসামরিক গেজেট জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের অনুমোদন না থাকায় এ তালিকার বাইরে রাখা হয়েছে।

তালিকা অনুযায়ী, বীর মুক্তিযোদ্ধার সংখ্যা সবচেয়ে বেশি ঢাকা বিভাগে, ৩৭ হাজার ৩৮৭ জন। দ্বিতীয় অবস্থানে থাকা চট্টগ্রাম বিভাগে বীর মুক্তিযোদ্ধার সংখ্যা ৩০ হাজার ৫৩ জন। অন্য বিভাগগুলোর মধ্যে বরিশাল বিভাগে ১২ হাজার ৫৬৩ জন, খুলনা বিভাগে ১৭ হাজার ৬৩০ জন, ময়মনসিংহ বিভাগে ১০ হাজার ৫৮৮ জন, রাজশাহী বিভাগে ১৩ হাজার ৮৯৯ জন, রংপুর বিভাগে ১৫ হাজার ১৫৮ জন এবং সিলেট বিভাগে বীর মুক্তিযোদ্ধার সংখ্যা ১০ হাজার ২৬৪ জন।

শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রসঙ্গে মন্ত্রী মোজাম্মেল হক বলেন, বিলম্বে হলেও শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়ন শুরু করা হয়েছে। দেশের প্রখ্যাত গবেষকদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে। এরই মধ্যে কমিটি শহীদ বুদ্ধিজীবীদের সংজ্ঞা নির্ধারণ করেছে। প্রথম ধাপে ১৯১ জন শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করা হয়েছে। যাচাই-বাছাই শেষে ধাপে ধাপে আরও তালিকা প্রকাশ করা হবে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.