বিশ্বে বাংলাদেশ এখন শান্তির মডেল: মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শের ধারাবাহিকতায় বিশ্বে বাংলাদেশ এখন শান্তির মডেল হিসেবে প্রতিষ্ঠিত।

রোববার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৪৮তম বার্ষিকী উপলক্ষে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

১৯৭৩ সালের এই দিনে ঢাকায় তিন দিনব্যাপী শান্তি সম্মেলন শুরু হয়। সম্মেলনের আয়োজন করে বিশ্ব শান্তি পরিষদ। শেরে বাংলা নগরে সম্মেলনের উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ব শান্তি পরিষদের তৎকালীন মহাসচিব রমেশচন্দ্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শান্তি প্রতিষ্ঠায় অনন্য অবদানের জন্য জুলিও কুরি পদকে ভূষিত করেন এবং তার হাতে পদক তুলে দেন। এটি ছিল বাঙালি জাতির জীবনে অনন্য সাধারণ এক দিন।

বঙ্গবন্ধুর এই পদক পাওয়ার মধ্য দিয়ে বিশ্বে অসাধারন গৌরবের আসনে পৌঁছে গিয়েছিল বাংলাদেশ। ফিদেল কাস্ত্রো, হো চি মিন, ইয়াসির আরাফাত, সালভেদর আলেন্দে, পাবলো নেরুদা, জওহরলাল নেহেরু, মার্টিন লুথার কিং, নেলসন ম্যান্ডেলা, ইন্দিরা গান্ধী, মাদার তেরেসাও জুলিও কুরি পদকে ভূষিত হয়েছেন। বঙ্গবন্ধুও এই পদক লাভ করেন শান্তি প্রতিষ্ঠায় গৌরবময় অবদানের জন্য।

সেই ঐতিহাসিক দিনের স্মরণে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। আলোচনায় আরও অংশ নেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, বিশ্ব শান্তি পরিষদ বাংলাদেশের সভাপতি মোজাফফর হোসেন পল্টু, মুক্তিযুদ্ধ গবেষক কাজী সাজ্জাদ আলী জহির প্রতীক এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য দেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী।

পররাষ্ট্রমন্ত্রী ড.মোমেন বলেন, বঙ্গবন্ধুর নীতি ছিল সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়। বঙ্গবন্ধুর নীতি অনুযায়ী বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে চলেছে। বঙ্গবন্ধু সব সময়ই মানুষের কল্যাণে শান্তি চেয়েছেন। আমরাও তার পথ অনুসরণ করেই শান্তি চাই। আমরা সারা বিশ্বে শান্তির বার্তা ছড়িয়ে দিতে চাই।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, জুলিও কুরি পদক পাওয়ার পর বঙ্গবন্ধু বিশ্বে শান্তি প্রতিষ্ঠার আহবান জনিয়েছিলেন। এই পদক পাওয়ার পর বিশ্বের দরবারে গৌরাবান্বিত হয়েছিল বাংলাদেশ।

ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, আজ থেকে প্রায় ৪৮ বছর আগে বঙ্গবন্ধু জুলিও কুরি পদক পেয়েছিলেন। ১৯৭২ সালে তাকে এই পদকের জন্য ঘোষণা করা হয়। তবে এই পদক তাকে দেওয়া হয় ১৯৭৩ সালে। পদক পাওয়ার তিনি বলেছিলেন, এই অর্জন সমগ্র বাঙালির। বঙ্গবন্ধু বৈষম্য রোধ করে শান্তির আহবান জানিয়েছিলেন। বঙ্গবন্ধুর শান্তির বার্তা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.