‘বছর শেষের আগে প্রয়োগ শুরু হতে পারে অক্সফোর্ডের করোনার ভ্যাক্সিন’

বছর শেষ হওয়ার আগেই বৃটেনে অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার আবিষ্কৃত করোনা ভাইরাসের টিকা প্রয়োগ শুরু হওয়ার উচ্চ সম্ভাবনা আছে বলে মনে করেন প্রফেসর সারাহ গিলবার্ট। তিনি আরো জোর দিয়ে বলেছেন, করোনা ভাইরাসকে মোকাবিলার জন্য বিভিন্ন কোম্পানির অনেক রকম টিকার প্রয়োজন হতে পারে। অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাক্সিনোলজি বিভাগের প্রধান প্রফেসর সারাহ গিলবার্ট। অক্সফোর্ডের টিকা নিয়ে গবেষণায় তিনিই নেতৃত্বে রয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন দ্য জার্নাল। এতে বলা হয়, অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ওষুধ প্রস্তুতকারক কোম্পানি এস্ট্রাজেনেকা একসঙ্গে কাজ করছে টিকা তৈরির জন্য। কিন্তু ফাইজার বা মডার্নার তুলনায় তাদের টিকার কার্যকারিতা এরই মধ্যে পরীক্ষায় অনেক কম প্রমাণিত হয়েছে। ফাইজার ও মডার্নার টিকা যেখানে শতকরা প্রায় ৯৫ ভাগ কার্যকর, সেখানে অক্সফোর্ডের টিকা শতকরা মাত্র ৭০ ভাগের মতো কার্যকর।

ফলে এই টিকা এখনও বৃটেনে অনুমোদন দেয়া হয় নি। উল্টো সেখানে অনুমোদন দেয়া হয়েছে ফাইজারের টিকা। বিশ্বের মধ্যে প্রথম করোনা ভাইরাসের এই টিকা অনুমোদন দিয়ে গত সপ্তাহের মঙ্গলবার থেকে তার প্রয়োগও শুরু হয়েছে বৃটেনে। এরপর যুক্তরাষ্ট্র, কানাডায় আজ সোমবার শুরু হওয়ার কথা। এ অবস্থায় বৃটেনে ওষুধ ও স্বাস্থ্য বিষয়ক নিয়ন্ত্রণকারী সংস্থা মেডিসিনস এন্ড হেলথকেয়ার প্রডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) এখনও এই অক্সফোর্ডের টিকার পরীক্ষার ডাটা পর্যালোচনা করছে।
বছর শেষে অক্সফোর্ডের টিকা পাওয়ার সম্ভাবনা আছে কিনা বিবিসির অ্যানড্রু মার শো’তে এমন প্রশ্নের জবাবে প্রফেসর গিলবার্ট বলেছেন, আমি মনে করি এমন সম্ভাবনা খুব বেশি। কিন্তু করোনা ভাইরাসকে মোকাবিলা করতে আমাদের বিভিন্ন রকম অনেক টিকার প্রয়োজন হবে। সব দেশেরই নানা রকম টিকা প্রয়োজন। সারা বিশ্বেই এমন প্রয়োজনীয়তা রয়েছে। কারণ, প্রতিটি টিকায় ব্যবহার করা হয়েছে ভিন্ন ভিন্ন প্রযুক্তি। ওদিকে রাশিয়ায় তৈরি টিকা স্পুটনিক-৫ এবং অক্সফোর্ডের টিকা একসঙ্গে যৌথভাবে পরীক্ষা করা হচ্ছে। স্পুটনিক-৫ বর্তমানে রাশিয়ায় খুব ঝুঁকিতে থাকা লোকদের ক্ষেত্রে প্রয়োগ করা হচ্ছে। আগস্টের শুরুতে রাশিয়া সরকার এই টিকার অনুমোদন দিয়েছে। তবে তার আগে মাত্র কয়েক ডজন মানুষের ওপর প্রয়োগ করা হয়েছে পরীক্ষামূলকভাবে এই টিকা। প্রফেসর গিলবার্ট বলেছেন, অক্সফোর্ড/এস্ট্রাজেনেকার টিকা যদি অন্য টিকার সঙ্গে সম্মিলিতভাবে ব্যবহার করা হয় তাহলে ভাল ফল আসতে পারে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.