পেপ্যাল, ভিসা ও মাস্টারকার্ডের সেবা বন্ধ রাশিয়ায়

ইউক্রেনে হামলার জের ধরে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ নিচ্ছে বিভিন্ন দেশ ও সংস্থা। এবার সেই তালিকায় যুক্ত হলো অনলাইনভিত্তিক জনপ্রিয় অর্থ লেনদেনের (পেমেন্ট) ব্যবস্থা পেপ্যাল। ভিসা ও মাস্টারকার্ডও সেখানে তাদের পরিসেবা বন্ধ করে দিয়েছে।

শনিবার এক বিবৃতিতে পেপ্যালের সিইও ড্যান শুলম্যান বলেছেন, পেপ্যাল ইউক্রেনের জনগণকে সমর্থন করে। বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে আমরাও ইউক্রেনে সামরিক আগ্রাসনের নিন্দা জানাই। বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমরা রাশিয়ায় সেবা বন্ধ রাখছি।’

তবে পেপ্যালের একজন মুখপাত্র জানিয়েছেন, প্রযোজ্য আইনকানুন মেনে নির্দিষ্ট সময়ের মধ্যে পেপ্যাল ব্যবহারকারীরা অ্যাকাউন্টে থাকা অর্থ উত্তোলন করতে পারবেন।

চলতি মাসের শুরুর দিকে ভিসা ও মাস্টারকার্ড রাশিয়ায় তাদের পরিসেবা বন্ধের ঘোষণা দিয়েছিল। শনিবার এপির এক বিবৃতিতে রাশিয়া ভিসা ও মাস্টারকার্ডের পরিসেবা বন্ধের কথা বলা হয়।

মাস্টারকার্ডের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, রাশিয়ার ব্যাংকগুলোর ইস্যু করা কার্ড তাদের সেবা পাবে না। রাশিয়ার বাইরে ইস্যু হওয়া কার্ডগুলো রুশ দোকান কিংবা এটিএম বুথগুলোতে কাজ করবে না।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও বলা হয়, আমাদের গ্রাহক, অংশীদার ও বিভিন্ন দেশের সরকারের সঙ্গে আলোচনা করে রাশিয়ায় কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত হয়েছে।

এক বিবৃতিতে ভিসার পক্ষ থেকে বলা হয়, আগামী কয়েক দিনের মধ্যে রাশিয়ায় ভিসার সব লেনদেন বন্ধে গ্রাহক ও সহযোগীদের সঙ্গে কাজ করছে প্রতিষ্ঠানটি।

এর আগে অ্যাপল, স্যামসাং ও মাইক্রোসফ্টও জানিয়েছে, তারা রাশিয়ায় পণ্য এবং পরিষেবার বিক্রয় স্থগিত রাখছে। এছাড়া ফরাসি বিলাসবহুল খুচরা বিক্রেতা এলভিএমএইচ, হার্মিস, কেরিং এবং চ্যানেল বলেছে যে, তারা তাদের রাশিয়ান স্টোর বন্ধ করবে। ডেনিশ বিয়ার জায়ান্ট কার্লসবার্গ রাশিয়ায় তাদের রপ্তানি এবং বিনিয়োগ বন্ধ করে দিয়েছে। সূত্র: এপি, সিনেট

You might also like

Leave A Reply

Your email address will not be published.