‘নিজে করে অন্য দেশ তা করেছে, এমন অভিযোগের রেকর্ড আছে রাশিয়ার’

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, রাশিয়ার রাসায়নিক অস্ত্র ব্যবহারের ইতিহাস বেশ ভালোভাবেই নথিভুক্ত রয়েছে৷

রাশিয়ার অনুরোধে ডাকা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে বক্তৃতা দিতে গিয়ে তিনি বলেন, “ইউক্রেনের কোনো জীবাণু অস্ত্রের কর্মসূচি নেই। যুক্তরাষ্ট্রের সহায়তায় পরিচালিত ইউক্রেনে কোনো জীবাণু অস্ত্রের পরীক্ষাগার নেই। সেটা রাশিয়ার সীমান্তের কাছাকাছি বা কোথাও নেই।”

বৃটিশ প্রভাবশালী পত্রিকা গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়- লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, বরং রাশিয়াই ইউক্রেনে রাসায়নিক বা জীবাণু অস্ত্র ব্যবহার করতে পারে। ওই বৈঠকে তাৎক্ষণিকভাবে আসন্ন হুমকির কোন প্রমাণ প্রদান না করলেও তিনি বলেন, “নিজে কিছু করে অন্য দেশগুলোকে সে কাজ করার জন্য মিথ্যাভাবে অভিযুক্ত করার ‘ট্র্যাক রেকর্ড’ রয়েছে রাশিয়ার।”

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এখন বিতর্কের কেন্দ্রে রয়েছে এই রাসায়নিক অস্ত্র। রাশিয়ার অভিযোগ, যুক্তরাষ্ট্রের সহায়তায় ইউক্রেন দেশে রাসায়নিক অস্ত্র তৈরি করছে। এই বিষয় নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আলোচনা চেয়েছিল রাশিয়া।

যদিও, ইউক্রেন রাশিয়ার এই অভিযোগ ইতিমধ্যেই অস্বীকার করেছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র বলছে, রাশিয়া নিজেই ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে চায় বলে এমন বাহানা তৈরি করছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.