দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে মনোবিদ নিয়োগের নির্দেশনা চেয়ে রিট

সরকারি, বেসরকারি বিশ^বিদ্যালয়, স্কুল-কলেজ, মাদ্রাসাসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ক্লিনিক্যাল সাইকোলজিস্ট (মনোরোগ বিশেষজ্ঞ) ও কাউন্সিলর (পরামর্শক) নিয়োগের নির্দেশনা চেয়ে গত রবিবার হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন দাখিল করেন।

রিটকারী আইনজীবী ফরহাদ জানান, সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লিনিক্যাল সাইকোলজিস্ট নিয়োগে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা সংবিধানের ১৭ (ক) ও (খ), ১৮ (১) ও (২) এবং ৩২ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় এ রিট আবেদনটি করা হয়েছে। আবেদনে শিক্ষা সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, জনস্বাস্থ্য সচিব, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে আগামী সপ্তাহে এ রিট আবেদনের ওপর শুনানি হতে পারে বলেও জানান তিনি।

আর রিট আবেদনে বলা হয়েছে, তথ্য প্রযুক্তির ক্রমাগত ব্যাপ্তির কারণে শিক্ষা প্রতিষ্ঠানে মাদকাসক্তি, যৌন হয়রানি ও আত্মহত্যা চেষ্টা, হত্যাসহ নানারকম অপরাধ ঘটছে। নৈতিক অবক্ষয়, বেপরোয়া জীবনযাপন, পড়াশোনায় অমনোযোগিতা, অস্থিরতা ও বিশৃঙ্খল জীবনযাপনের ঘটনা ঘটছে। সাম্প্রতিককালে এ বিষয়গুলো আশঙ্কাজনকভাবে বেড়েছে। এ কারণে ভবিষ্যৎ প্রজন্ম একটি অনিশ্চিত পরিণতির দিকে যাচ্ছে। কয়েকবছর ধরে নানারকম অপ্রীতিকর ঘটনা দেশের শিক্ষা প্রতিষ্ঠানসহ সমাজে মারাত্বক আকারে ছড়িয়ে পড়ছে। তাই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সিলর (পরামর্শক) ও ক্লিনিক্যাল সাইকোলজিস্ট নিয়োগ হওয়া প্রয়োজন। তাই শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সিলর বা ক্লিনিক্যাল সাইকোলজিস্ট নিয়োগের নিস্ক্রিয়তা সংবিধানের ১৭(ক ও খ), ১৮(১ ও ২) ও ৩২ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।

You might also like

Leave A Reply

Your email address will not be published.