জাতিসংঘে আর্থিক অবদান: ১ম যুক্তরাষ্ট্র, ২য় চীন, ৩য় জাপান

জাতিসংঘে আর্থিক অবদানের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র, চীন ও জাপান যথাক্রমে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় অবস্থান বজায় রেখেছে। শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদ ২০২২ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত কার্যকর হওয়া সদস্য রাষ্ট্রগুলোর আর্থিক অবদানের উপর একটি প্রস্তাব গ্রহণ করেছে। সে প্রস্তাব থেকেই এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে এনএইচকে ওয়ার্ল্ড এর এক প্রতিবেদনে বলা হয়েছে- জাতিসংঘ প্রতি তিন বছর পরপর সদস্য রাষ্ট্রগুলোর অর্থনীতির অবস্থা এবং অর্থ পরিশোধের সক্ষমতা অনুযায়ী তাদের কী পরিমাণ ব্যয় বহনের দায়িত্ব নেয়া উচিত, সেটি পর্যালোচনা করে থাকে। শুক্রবার গৃহীত প্রস্তাবটিতে, এর আগের পর্যালোচনার শীর্ষ তিন অর্থ যোগানদাতার নাম অপরিবর্তিত রয়ে গেছে। এক্ষেত্রে, সর্ববৃহৎ অর্থ প্রদানকারী দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র, এরপর চীন এবং তারপরই রয়েছে জাপানের নাম। এর আগের পর্যালোচনায় চীন জাপানকে টপকে জাতিসংঘের দ্বিতীয় বৃহত্তম অর্থ প্রদানকারী দেশে পরিণত হয়েছিল।

সাম্প্রতিক পর্যালোচনায় দেখা গেছে- যুক্তরাষ্ট্রের ভাগ ২২ শতাংশে অপরিবর্তিত রয়েছে। অন্যদিকে, চীনের ব্যয় বহনের ভাগ ৩ শতাংশেরও বেশি বেড়ে ১৫.২৫ শতাংশে উন্নীত হয়েছে। চীনের জন্য এবারের ব্যয় বহনের ভাগ বৃদ্ধির এই হার অন্য যেকোন সদস্য রাষ্ট্রের তুলনায় বেশি।

আর, জাপানকে জাতিসংঘের মোট ব্যয়ের ৮.০৩ শতাংশের দায়িত্ব নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। যেটা বর্তমান হার থেকে ০.৫৩ শতাংশ কম।

You might also like

Leave A Reply

Your email address will not be published.