চলমান যুদ্ধে অলৌকিক সমাধান নেই: ইসরায়েলি সেনাপ্রধান

ইসরায়েলের সেনাবাহিনীর প্রধান হেরজি হালেভি বলেছেন, ফিলিস্তিনের গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ ‘আরও অনেক মাস’ ধরে চলতে পারে। চলমান যুদ্ধে অলৌকিক কোনো সমাধান নেই। মঙ্গলবার সাংবাদিকদের তিনি এ কথা বলেন। খবর-বিবিসি

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এর আগে হামাসের বিরুদ্ধে লড়াই আরও জোরদার করার অঙ্গীকার করেন। তিনি সোমবার সকালে গাজা পরিদর্শন করেন এবং সেখানে ইসরায়েলের সামরিক অভিযান এখনই শেষ হওয়ার নয় বলে জানান।

জাতিসংঘ বলেছে, গাজায় ইসরায়েলি বিমান হামলার তীব্রতা কমেনি। আহতদের চিকিৎসা কার্যক্রম দেখতে একটি হাসপাতাল পরিদর্শনের পর জাতিসংঘের একজন কর্মকর্তা এ কথা বলেছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েলকে গাজায় হামলা কমানোর আহ্বানের কয়েকদিন পরই এ মন্তব্য এলো। খবর- বিবিসি

জাতিসংঘের মানবিক সংস্থা ইউনাইটেড নেশনস অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্সের (ওসিএইচএ) কর্মকর্তা জেমা কনেল বলেন, সোমবার মধ্য গাজার আল-আকসা হাসপাতালে তিনি যা দেখেছেন তা ছিল ‘চরম হত্যাকাণ্ড’।

তিনি বলেন, অনেক গুরুতর আহত লোকের চিকিৎসা করা যায়নি। কারণ হাসপাতাল ছিল একেবারে রোগীতে পরিপূর্ণ।

গত ৭ অক্টোবরের পর থেকে যুদ্ধে প্রায় ১১৩৯ ইসরায়েলি নাগরিক নিহত হয়েছেন। এর মধ্যে ১৫৩ ইসরায়েলি সেনা রয়েছেন। ইসরায়েল এখন হামাস নির্মূলে গাজায় সর্বাত্মক যুদ্ধে লিপ্ত। ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত গাজার ২০ হাজার ৯১৫ ফিলিস্তিনি নিহত ও ৫৪ হাজার ৩৬ জন আহত হয়েছেন। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে আরও অসংখ্য মরদেহ। নিহতদের বেশির ভাগই নারী ও শিশু। গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.