চবি’তে সেরা গবেষণা পুরস্কার পেলেন যারা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্র এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্ট্যাডি সোসাইটির (সিইউআরএইচএস) যৌথ উদ্যোগে আয়োজিত চট্টগ্রাম গবেষণা মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয় গবেষকদের।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে দিনব্যাপী আয়োজিত এ গবেষণা মেলার শেষ পর্বে চবির বুদ্ধিজীবী চত্বরে গবেষকদের হাতে এ পুরস্কার তুলে দেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

এসময় চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে ও বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

চবি শিক্ষার্থী নুসরাত আফরিন ও সিলভিয়া নাজনীনের সঞ্চালনায় ও অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী।


দিনব্যাপী এ মেলায় অংশ নেয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৩১টি বিভাগ, ২৪টি ল্যাবরেটরি এবং চট্টগ্রাম বিভাগের আরও ২০টি প্রতিষ্ঠান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও এতে অংশ নিয়েছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বিসিএসআইআর, এটমিক এনার্জি কমিশন, বাংলাদেশ ওশানোগ্রাফি রিসার্চ ইন্সটিটিউট, বন গবেষণা ইন্সটিটিউট, চিটাগাং রিসার্চ ইন্সটিটিউট ফর চিল্ড্রেন সার্জারি, গাসটো রিসার্চ গ্রুপ।

এদিন সেরা স্টল অ্যাওয়ার্ড, সর্বোচ্চ স্কুপাস ইন্ডেক্সড প্রকাশনা অ্যাওয়ার্ড, সর্বোচ্চ ইমপেক্ট ফ্যাক্টর প্রকাশনা অ্যাওয়ার্ড, সেরা নারী গবেষক, সেরা উদীয়মান গবেষক, গবেষণায় সেরা বিভাগ, বই প্রকাশনা অ্যাওয়ার্ড, সেরা গবেষণা শিক্ষার্থী পুরস্কার, মর্যাদাপূর্ণ গবেষণা প্রজেক্ট অ্যাওয়ার্ড ও ইনোভেশন অ্যাওয়ার্ড দেওয়া হয়।

সেরা গবেষণা প্রকাশনা পুরস্কার:
রসায়ন বিভাগের অধ্যাপক, ড. মো. মাহবুবুল মতিন।

মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক অলি আহমেদ। ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল আলীম। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসেন। ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সের অধ্যাপক ড. এসএম শরীফুজ্জামান। শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক রাজীব আহমেদ ফয়সাল। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন এবং হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. আফতাব উদ্দীন।
উদীয়মান গবেষণা পুরস্কার:
ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক সেতু রঞ্জন বিশ্বাস ও মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক এইচ এম আবদুল্লাহ আল মাসুদ।

প্রেসটিজিয়াস গবেষণা প্রকল্প পুরস্কার:
জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান। একই বিভাগের অধ্যাপক ড. লায়লা খালেদা এবং মেরিন সায়েন্সেস ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. শাহাদাত হোসেন।

গবেষনায় সেরা বিভাগ:
রসায়ন বিভাগ, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ইনস্টিটিউট ও মেরিন সায়েন্সেস ইনস্টিটিউট।

বই প্রকাশনা পুরস্কার ২০২২:
ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. অলক পাল ও নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নাসির উদ্দিন।

হাই-ইম্প্যাক্ট গবেষণা পুরস্কার:
নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. খাদিজা মিতু, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. আদনান মান্নান, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ড. ফণী ভূষণ বিশ্বাস ও একই বিভাগের প্রভাষক ফয়সাল ইসলাম চৌধুরী, একাউন্টিং বিভাগের সহযোগী অধ্যাপক মৌরি দে এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ খায়রুল ইসলাম।

সেরা শিক্ষার্থী গবেষক পুরস্কার:
রসায়ন বিভাগের শিক্ষার্থী আনোয়ার হোসাইন এবং জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের শিক্ষার্থী আবু তৈয়ব মঈন।

উদ্ভাবন পুরস্কার:
ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আরিফ ইফতেখার মাহমুদ ও মেরিন সায়েন্সেস ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শাহনেওয়াজ চৌধুরী।

সর্বোচ্চ বিদেশি কিইউ-১ পাবিলকেশন পুরস্কার:
ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. তানজিনা শারমিন নিপুন, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শ্রীকান্ত চৌধুরী ও একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. রবিউল হাসান ভূইঁয়া।

You might also like

Leave A Reply

Your email address will not be published.