খুলনার পটল, কচুর লতি, পেঁপে মিলবে ইউরোপের বাজারে!

এবার খুলনার পটল, কচুর লতি, কাঁচকলা ও পেঁপে মিলবে ইউরোপের বাজারে। প্রথম বারের মত শস্যভাণ্ডার খ্যাত খুলনার ডুমুরিয়া থেকে নিরাপদ ও বিষমুক্ত এসব সবজি ইউরোপীয় ইউনিয়নে রপ্তানি শুরু হয়েছে। প্রথম চালানে এক মেট্রিক টন সবজি পাঠানো হয়েছে।

প্রাথমিক অবস্থায় ১২০ মেট্রিক টন সবজি রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি মৌসুমে রপ্তানির তালিকায় রয়েছে পটল, লাউ, কচুমুখী, কচুর লতি, চাল কুমড়া, পেঁপে, ঝিঙে ও ধুন্দল।

শনিবার (২২ মে) সকালে এই তথ্য নিশ্চিত করেছেন ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোসাদ্দেক হোসেন।

কৃষি কর্মকর্তা জানান, এই প্রথম খুলনা থেকে ইউরোপের বাজারে সবজি রপ্তানি করা হচ্ছে। ডুমুরিয়ার এসব সবজি নিরাপদ ও বিষমুক্ত। ১১ হাজার ৩৩৮ জন কৃষকের জমিতে ফ্রেমন ট্রাপ, হলুদ ফাঁদসহ বালাইনাশক পদ্ধতি ব্যবহার করে বিষমুক্ত এসব সবজি উৎপাদন করা হয়েছে।

কৃষি কর্মকর্তা আরও জানান, প্রথম চালানে এক মেট্রিক টন পটল, কচুর লতি, কাঁচকলা এবং পেঁপে ইতালি পাঠানো হয়েছে। রপ্তানিকারক প্রতিষ্ঠান ‘এনএইচবি করপোরেশন’ এবং ‘আরআর এন্টারপ্রাইজ’র মাধ্যমে এ সবজি পাঠানো হয়। পর্যায়ক্রমে ১২০ মেট্রিক টন সবজি রপ্তানি করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, টি রপ্তানিকারক প্রতিষ্ঠান ‘এনআইচবি করপোরেশন’ ইতালি এবং ‘আরআর এন্টারপ্রাইজ’ ইংল্যান্ডে সবজি রপ্তানি করবে। সাসটেইনেবল এগ্রিকালচার ফুড সিকিউরিটি অ‌্যান্ড লিংকেজেস (সফল) প্রকল্পের আওতায় খুলনা ও যশোরে প্রায় দেড় লাখ কৃষক নিরাপদ সবজি উৎপাদন করছেন। সেই সবজি প্রক্রিয়াকরণের জন্য ডাচ সরকারের আর্থিক সহায়তায় ডুমুরিয়ায় ভিলেজ সুপার মার্কেট প্রতিষ্ঠা করা হয়েছে।

সূত্র জানান, ২০১৮ সালে খুলনার ডুমুরিয়ায় ১০ কোটি টাকা ব্যয়ে চালু করা হয় অত্যাধুনিক ভিলেজ মার্কেট। এলাকার তৃণমূল কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে সরাসরি কৃষিপণ্য ক্রয় করা হয় এখানে। সেখান থেকে এ বছর ১২০ মেট্রিক টন সবজি রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তার অংশ হিসেবে তরতাজা শাক-সবজির প্রথম চালান পাঠানো হলো।

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন জানান, সবজির ভরা মৌসুমে সঠিক সংরক্ষণ ও বাজারজাতকরণের অভাবে কৃষকের কষ্টে অর্জিত ফসল ক্ষেতেই নষ্ট হয়। এসব দিক বিবেচনা করে সবজি চাষ লাভজনক করে তুলতে বিদেশে সবজি রফতানি করা হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. হাফিজুর রহমান জানান, সবজি রপ্তানি করলে একদিকে যেমন সরকারের আয় বাড়বে, অন্যদিকে কৃষি হবে সমৃদ্ধ। দেশের সীমানা পেরিয়ে এই প্রথম ডুমুরিয়ায় উৎপাদিত সবজি বিদেশে রপ্তানি করা হচ্ছে।

এর আগে শুক্রবার (২১ মে) বেলা ১১টায় উপজেলার টিপনা ভিলেজ সুপার মার্কেটে প্রথম সবজি রপ্তানি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল ওয়াদুদ। প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সে রপ্তানি কার্যক্রমের উদ্বোধন করেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

কৃষি বিপণন অধিদফতর, বিএফভিএপিইএ, উত্তরণ ও সলিডারিডাড’র সহযোগিতায় কৃষি সম্প্রসারণ অধিদফতর এ অনুষ্ঠানের আয়োজন করে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.