ক্যানভাসে ফুটে উঠল বাংলাদেশ

পড়ন্ত বিকেলে হাতে রংতুলি আর ক্যানভাস নিয়ে হাজির শতাধিক শিশু। সঙ্গে মা-বাবাও এসেছেন। কিছুক্ষণ পরেই শুরু হবে আঁকাআঁকির প্রতিযোগিতা। সব শিশুই মনে মনে হয়তো সেই ছবিই আঁকছে, যা তারা তুলির আঁচড়ে ফুটিয়ে তুলবে। সম্প্রতি মনোরম পরিবেশে শিশুদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছিলেন গাইবান্ধার শুভসংঘের বন্ধুরা।

সারি বেঁধে বসে পড়ল সবাই ছবি আঁকতে। নির্ধারিত সময়ের মধ্যেই শিশুদের ক্যানভাসে ফুটে উঠল প্রিয় বাংলাদেশ। শিশুরা তাদের ইচ্ছামতো শহীদ মিনার ও ভাষা আন্দোলনের বিভিন্ন ছবি এঁকেছে। কেউ ছবি আঁকা শেষ করে বসে আছে, কেউ বা ব্যস্ত হয়ে পড়েছে তাড়াতাড়ি শেষ করার জন্য।

স্থানীয় পৌর পার্কের বিজয়স্তম্ভে এই প্রতিযোগিতায় শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিশুরা অংশ নেয়। অনুষ্ঠান উদ্বোধন করেন ক্যানভাস আর্ট স্কুলের পরিচালক প্রখ্যাত চিত্রশিল্পী শেখ মাজেদুল আবেদীন অপু। প্লে থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত তিনটি বিভাগে শতাধিক শিশু এই প্রতিযোগিতায় অংশ নেয়। বিচারকের দায়িত্ব পালন করেন চিত্রশিল্পী শেখ মাজেদুল আবেদীন অপু, সাংবাদিক রিকতু প্রসাদ ও শুভসংঘের জেলা সহসভাপতি শিমুল হাওলিদার।

‘ক’ বিভাগে বিজয়ী হয় সুমাইয়া আকতার, প্রণব রায় কৌশিক, নুসাইবা মুনতাহি নিসা ও সৌমিত দেব সাম্য। ‘খ’ বিভাগে মারজুকা তাইয়েবা, সাদিয়া রহমান সন্ধি, রামিম তালুকদার ও আরশি। ‘গ’ বিভাগে রুজাইনা উম্মে নোমা, বর্ণ মৃধা, নীলাদ্রি রায় বন্ধন ও অনন্যা পাল।

শুভসংঘের জেলা সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক বলেন, ‘আমরা সব সময় চেষ্টা করি নতুন প্রজন্মের শিশুদের জন্য নতুন কিছু করার, যেন তারা শুভসংঘের এমন আয়োজনের মাধ্যমে প্রতিনিয়ত নতুন কিছু শিখতে পারে, জানতে পারে।
অনুষ্ঠানটি সমন্বয় করেন শুভসংঘের সদস্য জয় কুমার দাস, আহসান আজিম নাইম ও দেবী রানী সাহা। উপস্থিত ছিলেন কালের কণ্ঠের জেলা প্রতিনিধি অমিতাভ দাশ হিমুন, জান্নাতুল মাহা প্রমুখ।

You might also like

Leave A Reply

Your email address will not be published.