কেমন হবে ভ্যাকসিনের সাইড ইফেক্ট?

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা পৃথিবী। এই ভাইরাস থেকে মুক্তি পেতে সবাই তাকিয়ে আছে কার্যকর একটি ভ্যাকসিনের দিকে। এর মাঝে অবিশ্বাস্য গতিতে এগিয়ে চলেছে ভ্যাকসিন প্রস্তুতের কাজও। এরই মধ্যে প্রাথমিকভাবে ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের আবিষ্কৃত ভ্যাকসিনের কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে। যদিও ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া কেমন হতে পারে তা নিয়েও দুশ্চিন্তা আছে অনেকের মাঝে। সম্প্রতি ভ্যাকসিনের নানা দিক নিয়ে পাঠকের প্রশ্নের উত্তর দিয়েছেন বিবিসির অনলাইন হেলথ এডিটর মিচেল রবার্টস। সেখানে তিনি জানান কেমন হতে পারে ভ্যাকসিনের সাইদ ইফেক্ট বা পার্শ্বপ্রতিক্রিয়া।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিস্তৃতভাবে ব্যবহারের নির্দেশনা দেয়ার জন্য নতুন ভ্যাকসিনের সুরক্ষা ব্যবস্থা কঠোরভাবে খতিয়ে দেখা উচিত। করোনাভাইরাসের ভ্যাকসিনের গবেষণাও বেশ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। খতিয়ে দেখার এই কাজগুলো এখনো ক্লিনিক্যাল ট্রায়ালগুলোতে চলছে।

তিনি আরো বলেন, যেকোনো চিকিৎসার এক ধরনের পার্শ্বপ্রতিক্রিয়াও আছে এবং ভ্যাকসিনও তার থেকে ভিন্ন কিছু না। ভ্যাকসিনের খুব সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলো সচরাচর মৃদু হয়ে থাকে এবং যেখানে ইনজেকশন দেয়া হয় সেখানে ফোলা ও লালচে ভাব থাকতে পারে।

ভাইরাস নিজেকে পরিবর্তন করলেও ভ্যাকসিনের কার্যকারিতা থাকবে কিনা জানতে চাইলে রবার্টস বলেন, বর্তমানে যে ভাইরাল স্ট্রেইন আছে তার ভিত্তিতেই ভ্যাকসিন তৈরি করা হয়। ভাইরাস পরিবর্তিত হতে পারে। কিন্তু সেটি এমন না যে ভ্যাকসিনের কার্যকারিতা কমিয়ে দেবে। এটা নির্ভর করছে পরিবর্তন কতটা তাত্পর্যপূর্ণ তার ওপর।

সূত্রঃ বিবিসি

You might also like

Leave A Reply

Your email address will not be published.