এবার ইউক্রেনে হামলার প্রতিবাদে রাশিয়ার বিশ্বব্যাংকের উপদেষ্টার পদত্যাগ

বিশ্বব্যাংকের একজন উপদেষ্টা ইউক্রেনে ভ্লাদিমির পুতিনের আগ্রাসনের প্রতিবাদে আন্তর্জাতিক কোনো সংস্থার বিশিষ্ট পদ থেকে পদত্যাগ করা প্রথম রাশিয়ান কর্মকর্তা হিসেবে নিজের নাম লিখিয়েছেন।

ওয়াশিংটন ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানটিতে রাশিয়ার জ্যেষ্ঠ উপদেষ্টা বরিস লভিন গত সপ্তাহে বিশ্বব্যাংকের বোর্ড সদস্য এবং তাদের কর্মীদের কাছে পদত্যাগ করার ইচ্ছা প্রকাশ করে একটি ইমেইলে লিখেন, “চলমান ঘটনাগুলোর পরিপ্রেক্ষিতে আমি আর আমার সরকারের (রাশিয়া) সাথে নিজেকে যুক্ত রাখতে পারি না। আমাকে আমার পদ থেকে পদত্যাগ করতে হবে।”

লভিন ২৪ বছরেরও বেশি সময় বিশ্বব্যাংকে কাজ করেছেন। মঙ্গলবার নিজের দায়িত্ব “অফিসিয়ালি ত্যাগ” করেছেন জানিয়ে ফিন্যান্সিয়াল টাইমসকে নিশ্চিত করে তিনি বলেন, “আমার পক্ষে এটা বরং সামান্য এক ত্যাগ, বিশেষ করে বর্তমানে ইউক্রেনের মানুষ এবং রাশিয়ার সাহসী প্রতিবাদকারীদের তুলনায়…।”

যুক্তরাষ্ট্র-ভিত্তিক লভিনের পদত্যাগের খবর আসার কয়েকদিন আগে জাতিসংঘের একটি বড় জলবায়ু সম্মেলনে রাশিয়ার প্রতিনিধিদলের প্রধান “সংঘাত প্রতিরোধ করতে সক্ষম না হওয়া সমস্ত রাশিয়ানদের পক্ষে” ক্ষমা চেয়েছিলেন। তিনি বলেছিলেন যে তিনি “এর জন্য কোন যুক্তি খুঁজে পাননি”।

লভিন বিশ্বব্যাংক গ্রুপের বোর্ডে রাশিয়া এবং সিরিয়ার প্রতিনিধিত্বকারী নির্বাহী পরিচালক রোমান মার্শাভিনের জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন। লভিন এর আগে রাশিয়ান সরকারে এবং আইএমএফ-এ কাজ করেছেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.