ইসরাইলের পক্ষে গুপ্তচরবৃত্তি: ইরানে ৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর

ইসরাইলের হয়ে গুপ্তচরবৃত্তির ঘটনায় দোষী সাব্যস্ত হওয়ায় চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। দেশটির বিচার বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

ইরানের মধ্যাঞ্চলীয় প্রদেশ ইস্পানের একটি প্রতিরক্ষা সাইটে নাশকতার পরিকল্পনায় সহযোগিতা করার জন্য ওই ব্যক্তিরা দোষী সাব্যস্ত হন। তারা ইসরাইলের হয়ে গুপ্তচরবৃত্তি করেছেন।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার সকালে ওই চারজনের মৃত্যুদণ্ড কার্যকর হয়।

বিচার বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তিরা হলেন- মোহাম্মদ ফারামারজি, মোহসেন মাজলুম, ওয়াফা আজারবার এবং পেজমান ফাতেহি। তাদেরকে ২০২২ সালের জুলাই মাসে গ্রেফতার করা হয়। এরপর ইস্পাহানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি কেন্দ্রের বিরুদ্ধে অভিযান চালানোর পরিকল্পনা করার অভিযোগে তাদের অভিযুক্ত করা হয়।

ইরানি সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, ইহুদিবাদী গুপ্তচর সংস্থার সঙ্গে যুক্ত একটি গ্রুপের চার সদস্যের মৃত্যুদণ্ড আজ সকালে কার্যকর করা হয়েছে। ইস্পাহানে বোমা হামলার পরিকল্পনা করার জন্য তাদের গ্রেফতার করা হয়েছিল।

ইরানের দাবি, ওই ব্যক্তিদের নিয়োগ দিয়েছিল ইসরাইলের জাতীয় গোয়েন্দা সংস্থা মোসাদ। তাদেরকে সামরিক কেন্দ্রে প্রশিক্ষণ দেওয়ার জন্য আফ্রিকার দেশগুলোতে পাঠানো হয়েছিল। সেখানে মোসাদের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০২৩ সালের সেপ্টেম্বরে ওই চার ব্যক্তির মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করা হয়। গত বছরের আগস্টে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শিল্পে নাশকতার জন্য মোসাদের একটি জটিল পরিকল্পনা ব্যর্থ করে দেওয়ার দাবি করে ইরান। এছাড়া ইস্পাহানের একটি সামরিক স্থাপনায় ড্রোন হামলার জন্যও ইসরাইলকে দায়ী করেছে তেহরান।

You might also like

Leave A Reply

Your email address will not be published.