আইএমএফ এর ফার্স্ট ডিএমডি হলেন গীতা গোপীনাথ

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ প্রতিষ্ঠানটির ফার্স্ট ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (এফডিএমডি) হিসেবে দায়িত্ব পেয়েছেন। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক গীতাকে পদোন্নতি দিয়ে এ দায়িত্ব দেয়া হয়। আইএমএফের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গীতা ২০২২ সালের জানুয়ারি থেকে এফডিএমডি হিসেবে দায়িত্ব পালন করবেন। বর্তমানে ওই পদে থাকা জিওফ্রে ওকামোতো আগামী বছর আইএমএফের পদ ছেড়ে দেয়ার পরিকল্পনা জানালে সংস্থাটি গীতাকে তার স্থলাভিষিক্ত করার সিদ্ধান্ত নেয়। তিন বছর ধরে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হিসেবে কাজ করা গীতা গোপীনাথের ২০২২ সালের জানুয়ারিতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একাডেমিক জীবনে ফেরার কথা ছিল।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা এ প্রসঙ্গে বলেছেন, জিওফ্রে ওকামোতো এবং গীতা গোপীনাথ দুজনেই সহকর্মী হিসেবে দারুণ। আমি দুঃখিত যে জিওফ্রে চলে যাচ্ছেন। কিন্তু একই সঙ্গে আমি আনন্দিত যে গীতা আমাদের সঙ্গে থেকে যাওয়ার ব্যাপারে মনস্থির করেছেন এবং এফডিএমডি হিসেবে দায়িত্ব নেয়ার প্রস্তাব গ্রহণ করেছেন। তিনি উল্লেখ করেন, আইএমএফের কাজে গীতা গোপীনাথের অবদান এরই মধ্যে অনন্য। বিশেষ করে তার বুদ্ধিবৃত্তিক নেতৃত্ব বৈশ্বিক অর্থনীতি এবং আমাদের জীবনের সবচেয়ে খারাপ অর্থনৈতিক পরিস্থিতির জন্য দিকনির্দেশকের ভূমিকা রেখেছে।

গীতা গোপীনাথ আইএমএফের ইতিহাসে প্রথম নারীপ্রধান অর্থনীতিবিদ হিসেবে এ সম্মান ও সদস্যদেশগুলোর প্রশংসা পাচ্ছেন। সেই সঙ্গে বিস্তৃত পরিসরে নানা বিষয়ে কঠোর পরিশ্রমে নেতৃত্ব দেয়ার স্বীকৃতি পাচ্ছেন বলে মন্তব্য করেন জর্জিয়েভা।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক আরো বলেন, গোপীনাথের নেতৃত্ব আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) গবেষণা বিভাগ শক্তিশালী থেকে আরো শক্তিশালী হয়েছে। বিশেষ করে বিশ্ব অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির ব্যাপারে বহুমুখী নজরদারির ক্ষেত্রে অবদান রেখেছেন। তার নতুন বিশ্লেষণাত্মক পদ্ধতি দেশগুলোর মূলধন প্রবাহে সাড়া দিতে সহায়ক হয়েছে। জর্জিয়েভা উল্লেখ করেন, গোপীনাথের সাম্প্রতিক কাজ মহামারী পরিকল্পনা নিয়ে। যাতে কভিড-১৯ সংকট সমাধানে কম মূল্যে বিশ্বকে টিকা সরবরাহ করা যায়।

নতুন পদে নিয়োগ পাওয়া প্রসঙ্গে গীতা গোপীনাথ এক প্রতিক্রিয়ায় জানিয়েছেন, করোনা মহামারী অব্যাহত থাকলেও আইএমএফের কাজ আরো জটিল হয়ে যায়নি। আন্তর্জাতিক সহায়তার গুরুত্ব আরো বাড়েনি। গীতা বলেন, আমি ক্রিস্টালিনা জর্জিয়েভা ও বোর্ডের প্রতি কৃতজ্ঞ যে তারা আমাকে এ সুযোগ দিয়েছেন। মেধাবী ও প্রতিশ্রুতিবদ্ধ সহকর্মীদের সর্বাত্মক সহযোগিতায় সামনে এগিয়ে যাব যাদের সঙ্গে কাজ করে আমি গর্বিত।

ব্যবস্থাপনা পরিচালক জর্জিয়েভা উল্লেখ করেন, করোনা মহামারীর কারণে ব্যবসা ক্ষেত্রে আইএমএফের সদস্য ১৯০টি দেশের কঠিন ব্যবসা ক্ষেত্রে জটিল নীতি বেড়ে যাচ্ছে। এ কারণে মুদ্রা তহবিলের নীতিনির্ধারণী পদগুলোর দায়িত্ব এবং ভূমিকা পুনর্বিন্যাস করা হচ্ছে। তিনি আরো জানান, নজরদারি ও নীতি গ্রহণের ক্ষেত্রে বিশেষ করে আইএমএফের প্রকাশনাগুলোর সর্বোচ্চ মান নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ফার্স্ট ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (এফডিএমডি)।

You might also like

Leave A Reply

Your email address will not be published.