সাড়ে পাঁচ হাজার কোটি খরচ করে ট্রাম্পের প্রতিপক্ষই হতে পারলেন না ব্লুমবার্গ!

সুপার টুয়েসডের প্রাইমারিতে বাজে ফল করে নিজেকে ডেমোক্রেট দলের মনোনয়ন দৌড় থেকে সরিয়ে নিয়েছেন মার্কিন ধনকুবের মাইকেল ব্লুমবার্গ। ইতিমধ্যে তিনি নিজের পকেট থেকে খরচ করেছেন সাড়ে পাঁচ হাজার কোটি টাকা বা ৬৭৬ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি। একইসঙ্গে মধ্যপন্থী এই ডেমোক্রেট নেতা সমর্থন দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে।

ব্লুমবার্গ বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি। তার মোট সম্পত্তির পরিমাণ ৫ হাজার ২ শত কোটি মার্কিন ডলার। এটি মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মোট সম্পত্তির থেকে ১৭ গুন বেশি। মনোনয়ন দৌড়ে তিনি যে অর্থ ব্যয় করেছেন তা তার মোট সম্পত্তির ১ শতাংশ।

তার প্রচারণা ছিল অন্য প্রতিদ্বন্দ্বীদের মধ্যে সবথেকে বেশি ব্যায়বহুল। তবে সুপার টুয়েসডে তার ডেমোক্রেট দলের মনোনয়ন পাওয়ার স্বপ্ন কেড়ে নিয়েছে। তিনি জিতেছেন শুধুমাত্র আমেরিকান সামওয়া অঙ্গরাজ্যে। শুধু অর্থ খরচ করে যে সমর্থন পাওয়া যাবে না সেটি বুঝতে পেরে সরে গেছেন দৌড় থেকে। সমর্থন দিয়েছেন জো বাইডেনকে।

বুধবার নিউ ইয়র্কের ম্যানহাটান হোটেলে নিজের সমর্থকদের সামনে সরে যাওয়ার ঘোষণা দেন এই রাজনীতিবিদ। বলেন, আমি তিন মাস আগে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে নেমেছিলাম ডনাল্ড ট্রাম্পকে হারানোর জন্য। আজও ডনাল্ড ট্রাম্পকে হারানোর কথা ভেবেই দৌড় থেকে সরে যাচ্ছি। বক্তব্য দেয়ার সময় তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন। অশ্রুশিক্ত হয়ে পড়ে চোখ। তিনি বলেন, মানুষ যেভাবে কাঁধে কাঁধ মিলিয়ে তার জন্য রাস্তায় নেমেছেন তা তাকে অবিভুত করেছে। ব্লুমবার্গ আরো বলেন, আমি সবসময় বিশ্বাস করেছি, ট্রাম্পকে হারাতে সেই প্রার্থীর পেছনেই আমাদের একতাবদ্ধ হতে হবে, যার জেতার সবচেয়ে বেশি সম্ভাবনা রয়েছে। সুপার টুইসডের পর এটা স্পষ্ট যে আমার বন্ধু, যুক্তরাষ্ট্রের অসাধারণ নাগরিক জো বাইডেনই এখন সেই প্রার্থী।

৭৮ বছর বয়স্ক ডেমোক্রেট নেতা ব্লুমবার্গ তার রাজনৈতিক জীবনে বেশ সফল। তিন বার তিনি নিউ ইয়র্কের মেয়র নির্বাচিত হয়েছেন। শিক্ষা, স্বাস্থ্যসহ জনকল্যানমূলক খাতগুলোতে ব্যয় করেছেন কোটি কোটি ডলার। এবার ডনাল্ড ট্রাম্পকে হারাতে আবির্ভুত হয়েছিলেন ডেমোক্রেটিক দলের মনোনয়ন দৌড়ে। তবে সে ইচ্ছে সফল হয়নি তার।

★দ্য গার্ডিয়ান থেকে অনূদিত

You might also like

Leave A Reply

Your email address will not be published.