বুধবার থেকে ব্যাংকের বৈদেশিক শাখায় লেনদেন ৪ ঘণ্টা

নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশে সরকার ঘোষিত সাধারণ ছুটি চলছে। ছুটির মধ্যেও সীমিত পরিসরে লেনদেন চলছে ব্যাংকগুলোতে। ব্যাংকের খোলা থাকা প্রায় প্রতিটি শাখাতেই গ্রাহকদের ভিড় বাড়ছে। এ পরিস্থিতিতে ছুটির মধ্যেই ব্যাংক লেনদেন ও কার্যক্রমের পরিসর ক্রমান্বয়ে বাড়ানো হচ্ছে।

২৬ মার্চ থেকে শুরু হওয়া সাধারণ ছুটির প্রথম সপ্তাহে ব্যাংক লেনদেনের সীমা ছিল সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। এরপর চলতি সপ্তাহের শুরু থেকে তা বাড়িয়ে দুপুর ১টা পর্যন্ত নির্ধারণ করা হয়।

আজ মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে জারিকৃত এক প্রজ্ঞাপনে বাণিজ্যিক ব্যাংকগুলোর এডি শাখার লেনদেন সীমা আরো এক ঘণ্টা বাড়ানোর অনুমোদন দেয়া হয়েছে। ব্যাংকগুলো চাইলে বুধবার থেকে এডি শাখার লেনদেন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বাড়াতে পারবে। তবে ব্যাংকের অন্যান্য কার্যক্রম বিকেল ৩টা পর্যন্ত চলবে বলে কেন্দ্রীয় ব্যাংক থেকে জারিকৃত প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ৮ এপ্রিল থেকে জরুরি বৈদেশিক লেনদেনের জন্য ব্যাংক তার স্বীয় বিবেচনায় নির্বাচিত এডি শাখার লেনদেনের সময় এক ঘণ্টা বাড়িয়ে দুপুর ২টা পর্যন্ত লেনদেন করতে পারবে। তবে সাধারণ ব্যাংকিং লেনদেন এ আওতার বাইরে থাকবে।

লেনদেন চলাকালীন গ্রাহকের প্রয়োজনে নগদ অথবা চেকের মাধ্যমে অর্থ জমা ও উত্তোলনের পাশাপাশি ডিডি বা পে-অর্ডার ইত্যাদি ইস্যু, ট্রেজারি চালান জমাসহ বাংলাদেশ ব্যাংক কর্তৃক চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমের অথবা ক্লিয়ারিং ব্যবস্থার আওতাধীন অন্যান্য লেনদেন সুবিধা প্রদান নিশ্চিত করতে বলা হয়েছে।

এছাড়া গ্রাহকরা মেয়াদপূর্ণ হওয়া সঞ্চয়পত্রের নগদায়ন, কুপনের অর্থ পরিশোধ করতে পারবে বলে বাংলাদেশ ব্যাংক থেকে জারিকৃত অন্য এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.