ফেব্রুয়ারিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৩৪, আহত ১১৬৯

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ৫০৪টি সড়ক দুর্ঘটনায় ৫৩৪ জন নিহত ও ১১৬৯ জন আহত হয়েছে। একই সময় রেলপথে ৫৬টি দুর্ঘটনায় ৪৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৩ জন। এছাড়া নৌপথে ৯টি দুর্ঘটনায় ৪০ জন নিহত, ৫৬ জন আহত এবং ৬৪ জন নিখোঁজ হয়েছে। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এ পরিসংখ্যান দিয়েছে।

সংস্থাটির মনিটরিং সেল দেশের সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন বিশ্লেষণ করে এ তথ্য দিয়েছে।

সংস্থাটি বলছে, ফেব্রুয়ারিতে সড়কে দুর্ঘটনায় আক্রান্তদের মধ্যে ২১২ জন পথচারী, ১৩৪ জন চালক, ৭৩ জন পরিবহন শ্রমিক, ২৬০ জন শিক্ষার্থী, ১৩ জন শিক্ষক, ২ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ৮৮ জন নারী, ৭৬ জন শিশু, ১ জন সাংবাদিক, ১ জন প্রকৌশলী, ২ জন মুক্তিযোদ্ধা এবং ১৬ জন রাজনৈতিক দলের নেতাকর্মী। নিহতদের মধ্যে রয়েছেন ৯৯ জন চালক, ১৮৭ জন পথচারি, ৬২ জন নারী, ৭১ জন ছাত্রছাত্রী, ৪৫ জন পরিবহন শ্রমিক, ৫৪ জন শিশু, ১৩ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, ২ জন মুক্তিযোদ্ধা, ১১ জন শিক্ষক ও ১ জন প্রকৌশলী।

যাত্রী কল্যাণ সমিতির বিশ্লেষণে বলা হয়, মোট দুর্ঘটনায় ১৫.৭৫ শতাংশ বাস, ২৭.৯৩ শতাংশ ট্রাক ও কাভার্ডভ্যান, ৪.৩০ শতাংশ কার-জীপ-মাইক্রোবাস, ৮.১৭ শতাংশ সিএনজিচালিত অটোরিক্সা, ২০.৯৫ শতাংশ মোটরসাইকেল, ১০.৫৪ শতাংশ ব্যাটারিচালিত রিক্সা ও ইজিবাইক, ১২.৩৩ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে।

এ মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংঘঠিত হয় ১৬ই ফেব্রুয়ারি। এদিন ২৫টি সড়ক দুর্ঘটনায় ২৭ জন নিহত ৪০ জন আহত হয়। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংঘঠিত হয় ২৭শে ফেব্রুয়ারি। এদিন ৬টি সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত ও ৫ জন আহত হয়েছিলেন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.