নীলকন্ঠী’র পাঠকপ্রিয়তায় মারিয়া সালামের ‘সময়ের কাছে’

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এ প্রকাশিত হয়েছিল মারিয়া সালামের প্রথম গল্পের বই ‘নীলকণ্ঠী’। বইমেলাতেই বইটির দ্বিতীয় সংস্করণ শেষ হয়ে যায়। মূলত সে সময় থেকেই বাংলা ছোটগল্পে তার আভিজাত্য পাঠককে আগ্রহী করে তোলে। এই আগ্রহই তার এগিয়ে যাওয়ার পথে সবচেয়ে বড় পাথেয় হিসেবে কাজ কাজ করেছে।

ছয়টি ছোটগল্পের নীলকণ্ঠী’তে গল্পে গল্পে লেখক তুলে এনেছিলেন রোহিঙ্গা শিশুদের কষ্টময় জীবন চালিয়ে নেয়ার বাস্তবতা আর সন্তান হারা এক গ্রামীণ নারীর আর্তনাদ। তিনি দেখিয়েছিলেন, জীবিকার তাগিদে হাড়ভাঙা খাটুনির রোহিঙ্গা শিশুদের বেড়ে ওঠাকে। অন্যদিকে এসেছিল সচেতনতার অভাবে জীবনের চল্লিশটি বছর কাটিয়ে দেয়া এক নারীর জীবনকাহিনী, ফেসবুকে পরিচয় হওয়া প্রেমিককে হারিয়ে ফেলে অপলার গল্প।

পেশায় সাংবাদিক মারিয়া সালামের গল্পলিখিয়ে হিসেবে যাত্রা বছর পাঁচেক হলেও এরই মধ্যে পাঠকরুচিতে তিনি ভিন্ন স্বাদ এনে দিয়েছেন। সাহিত্যের প্রচলিত ডামাডোলের বাইরে থেকে নিজের মতো করে তিনি লেখালেখি করে যাচ্ছেন। তবে লিখতে যত না আনন্দ, তারচে বেশি আনন্দ পান তিনি পড়তে।

নতুন খবর হলো এবারের বইমেলায় মানে অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এ প্রকাশিত হতে যাচ্ছে মারিয়া সালামের দ্বিতীয় গল্পের বই ‘সময়ের কাছে’। দশটি ছোটগল্পের সংকলন নিয়ে বইটি। প্রচ্ছদ এঁকেছেন রিফাত বিন সালাম।

সময়ের কাছে বইটি প্রসংগে লেখক মারিয়া সালাম বলেন, “বইটির প্রতিটি গল্পের মূল চরিত্র নারী। গল্পগুলোতে চিত্রিত হয়েছে আমাদের সমাজের বিভিন্ন বয়সী নারীদের একান্ত অনুভূতির কথা, সমাজের মানুষ হিসেবে তাদের সীমাবদ্ধতার কথা। প্রিয় মানুষদের প্রতি তাদের আবেগের বহিপ্রকাশের ধরণ আর পরিবারের জন্য নারীর ত্যাগ— আর এ সবই উঠে এসেছে নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে।”

“ছোট ভাইবোনের প্রতি দায়িত্ববোধ নিতুকে বাধ্য করেছে জীবন বিপন্ন করতে, বাড়ি পালানো মেয়ে অজন্তা রাস্তা থেকে তুলে এনেছে অনাথ শিশুকে, নতুন করে স্বপ্ন দেখেছে উঠে দাঁড়ানোর। ছোট্ট শিশু স্নো নিজের ভীতি কাটিয়ে বৃদ্ধ ভিক্ষুকের জীবন বাঁচাতে পথে নেমেছে। আবার, জীবনে নাম-যশ-অর্থ সব পেয়েও একাকী জীবনের বোঝা বয়ে বেড়াচ্ছে জনপ্রিয় লেখিকা শায়েরা। জীবনের এসব টুকরো টুকরো ছবিই আমি আঁকতে চেষ্টা করেছি ‘সময়ের কাছে’ বইয়ের গল্পগুলোতে”, মারিয়া সালাম যোগ করেন।

মারিয়া সালাম আরও বলেন, “প্রয়াত গল্পকার শাহরুখ পিকলুর প্রতি শ্রদ্ধা জানিয়ে বইটিতে যুক্ত করা হয়েছে তার ছয়টি অণু গল্প। সেখানেও উঠে এসেছে মানবজন্মের নানা সংকটের চিত্র।”

উল্লেখ্য, প্রকাশনা সংস্থা ‌’কাশবন’ থেকে প্রকাশিত এ গল্পগ্রন্থটি বইমেলায় স্থান করে নেবে ৫ ফেব্রুয়ারি বুধবার। ওইদিন থেকে বইটি পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যানের কাশবন প্রকাশনার ৭১৬ নম্বর স্টলে।

মারিয়া সালাম বর্তমানে যুক্ত আছেন জাতীয় দৈনিক পত্রিকা কালের কন্ঠ’র সাথে। নারী সাংবাদিকদের সংগঠক হিসেবে কাজ করার পাশাপাশি নিভৃতে সাহায্য করে যাচ্ছেন সমাজসেবামূলক বিভিন্ন কর্মকান্ডে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.