তালেবানদের নবগঠিত সরকারকে স্বীকৃতি দেবে না ফ্রান্স

তালেবানরা মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছে বলে মন্তব্য করেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যাঁ ইভস লা দ্রিয়ান। তিনি বলেছেন, তালেবানদের নবগঠিত সরকারকে স্বীকৃতি দেবে না ফ্রান্স। তারা প্রতিশ্রুতি দিয়েছিল, কিছু বিদেশি এবং আফগানকে অবাধে দেশ ছাড়তে দেবে। সবার অংশগ্রহণমূলক এবং প্রতিনিধিত্বশীল সরকার গঠন করবে। কিন্তু তালেবানরা মিথ্যা বলেছে। আফগানিস্তানে ভবিষ্যৎ উদ্ধার তৎপরতা নিয়ে আলোচনার জন্য আজ দিনের শেষে কাতারে যাওয়ার কথা রয়েছে তার।

সফরে যাওয়ার আগে তালেবানদের উদ্দেশে ফরাসি এই মন্ত্রী আরও বলেন, তালেবানদের নবগঠিত সরকারের সঙ্গে ফ্রান্স কোন সম্পর্ক রাখবে না। বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, ফ্রান্স ৫ টিভিকে তিনি বলেন, (আফগানিস্তানের) এই সরকারকে স্বীকৃতি দেবে না ফ্রান্স।

তাদের সঙ্গে কোনো ধরনের সম্পর্কও রাখবে না। তার ভাষায়, আমরা তালেবানদের একশন দেখতে চাই। অর্থনীতিতে তালেবানদের নিঃশ্বাস ছাড়ার জন্য একটু জায়গা প্রয়োজন। প্রয়োজন আন্তর্জাতিক সম্পর্ক। বিষয়গুলো নির্ভর করে তাদের ওপর।
এরই মধ্যে আফগানিস্তান থেকে প্রায় ৩০০০ মানুষকে উদ্ধার করেছে প্যারিস। যারা এখনও আফগানিস্তানে আটকে আছেন, তাদের বিষয়ে টেকনিক্যাল কথাবার্তা চলছে। এ অবস্থায় আজ রোববার কাতারের রাজধানী দোহা যাওয়ার কথা তার। বলেছেন, আফগানিস্তানে এখনও অল্প কিছু ফরাসি নাগরিক এবং কয়েকশত আফগান অবস্থান করছেন। ফরাসিদের সঙ্গে এসব আফগানের সম্পর্ক আছে।
You might also like

Leave A Reply

Your email address will not be published.