‘অন্যের কাছ থেকে গণতন্ত্র শেখার দরকার নেই ভারতের’

গণতন্ত্র কীভাবে পরিচালনা করা উচিৎ, তা অন্য কারো কাছ থেকে ভারতের শেখার দরকার নেই; প্রতি পাঁচ বছর পরপর অনুষ্ঠিত নির্বাচনে প্রত্যেকেই নিজেদের মতপ্রকাশের সুযোগ পান বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ। একমাসের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) বৈঠকে ভারত সভাপতিত্ব করার দায়িত্ব পাওয়ার পর তিনি এমন মন্তব্য করলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস এ খবর দিয়ে জানায়ঃ পুরো ডিসেম্বর মাসের জন্য রুচিরা কাম্বোজ ইউএনএসসি’র চেয়ারম্যানের দায়িত্ব নেবেন। এ উপলক্ষে বৃহস্পতিবার তিনি সাংবাদিক সম্মেলন করেন। সেখানেই তাকে ভারতের গণতন্ত্র, সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে প্রশ্ন করা হলে তিনি উপরোক্ত মন্তব্য করে বলেন, ”আমাদের গণতন্ত্র নিয়ে কিছু বলার দরকার নেই। ভারত বিশ্বের অন্যতম প্রাচীন গণতান্ত্রিক দেশ। আমরা বরাবর গণতন্ত্রে বিশ্বাস রেখেছি। ভারতের গণতন্ত্রের শিকড় আড়াই হাজার বছরের পুরনো।” রুচিরার দাবি, ভারতে গণতন্ত্রের সবকটি স্তম্ভই অটুট। আইনসভা, প্রশাসন, বিচারবিভাগ ও সংবাদমাধ্যম সকলেই স্বাধীনভাবে কাজ করছে। সেই সঙ্গে ভারতের রয়েছে শক্তিশালী সামাজিক মাধ্যম। রুচিরা বলেছেন, “প্রতি পাঁচ বছরে আমরা বিশ্বের সবচেয়ে বড় ভোটপর্ব সাফল্যের সঙ্গে আয়োজন করি। প্রত্যেকে তাদের ইচ্ছেমতো মতপ্রকাশের সুযোগ পান। এভাবেই আমাদের গণতন্ত্র চলে। এটা আমার কথা নয়, অন্যরাও বলছেন।”

ভারত সর্বদা বিশ্বকে সাহায্য করার জন্য পাশে থেকেছে উল্লেখ করে রুচিরা বলেন, “গত ২ বছর যখন বিশ্ব একটি সংকটের মধ্য দিয়ে যাচ্ছিল, ভারত সর্বদা সাহায্য এবং সমাধানের পথ খোঁজার চেষ্টা করেছে। ভারত যেমন অতিমারী পরিস্থিতিতে গোটা বিশ্বকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল, ঠিক একইভাবে ভারত অন্যান্য বিষয়েও বিশ্বের শীর্ষ আসনে নিজের জায়গা তৈরি করতে প্রস্তুত।”

You might also like

Leave A Reply

Your email address will not be published.