যুক্তরাষ্ট্রের সেই ফ্লয়েডকে নিয়ে গাইলেন ফকির আলমগীর

গত ২৫ মে শ্বেতাঙ্গ পুলিশ অফিসার দেরেকের হাঁটুর চাপে শ্বাসরুদ্ধ হয়ে মারা যান নিরস্ত্র কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড। মারা যাওয়ার সময় শেষ বার ফ্লয়েড বলেছিলেন, ‘প্লিজ, আই কান্ট ব্রিদ’। কিন্তু মাত্র ৭ মিনিটে নিভে যায় তার জীবন প্রদীপ।

জর্জ ফ্লয়েডের এমন মৃত্যুতে কাঁদছে বিশ্ববাসী। এতে আমেরিকাসহ বিশ্বব্যাপী প্রতিবাদ-বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এই কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুতে মর্মাহত বাংলাদেশের প্রখ্যাত গণসংগীতশিল্পী ফকির আলমগীরও। তিনি জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদ জানিয়ে গাইলেন গান।

‘কী আমার বর্ণ কী আমার ধর্ম, আমি কৃষ্ণাঙ্গ নাকি শ্বেতাঙ্গ’-এমন কথা সম্প্রতি একটি গানে কণ্ঠ দেন ফকির আলমগীর। গানটি লিখেছেন কবির বকুল। তার সঙ্গে যৌথভাবে কথাগুলোতে সুর দিয়েছেন ফকির আলমগীর। সংগীতায়োজনে ছিলেন অনু মুস্তাফিজ।

গানটি প্রসঙ্গে ফকির আলমগীর মাল্টিনিউজটোয়েন্টিফোরকে বলেন, জর্জ ফ্লয়েডের ঘটনায় বিশ্ববাসীর সঙ্গে আমি নিজেও ব্যথিত। খবরটি শোনার পর থেকে প্রতিবাদ করা এবং গান বানানোর প্রয়োজনীয়তা অনুভব করছিলাম। কবির বকুল গানটি দ্রুত লিখে দেওয়ায় কাজটা এগিয়ে গেল। অনু মুস্তাফিজের সহযোগিতা পিপিই পরে রেকর্ডিং শেষ করলাম।

তিনি আরো জানান, গানটি প্রকাশের জন্য দেশ-বিদেশে বেশকিছু প্রতিষ্ঠান তার সঙ্গে যোগাযোগ করেছেন। এবং তিনি নিজেও চান দেশে প্রকাশের পাশাপাশি গানটি বিশ্ব দরবারে তুলে ধরতে। চলতি সপ্তাহে গানটি প্রকাশ পেতে পারে বলেও আশা প্রকাশ করেছেন একুশে পদকপ্রাপ্ত এই গণসংগীতশিল্পী।

You might also like

Leave A Reply

Your email address will not be published.