গল্প বলায় কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বিষয়ক কর্মশালা

বর্তমানে বিশ্বের অন্যতম আধুনিক প্রযুক্তি কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)। পড়াশোনা থেকে শুরু করে পেশাগত ক্ষেত্রেও এর ব্যবহার দিন দিন বেড়ে চলেছে। উন্নত বিশ্বের অনেক জায়গায় এখন শ্রমিকের পরিবর্তে কাজ করছে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট। বাংলাদেশের চাকরির বাজারেও বাড়ছে প্রযুক্তিতে পারদর্শিতার চাহিদা।

এই বিষয়গুলো সামনে রেখে গণমাধ্যম শিক্ষার্থীদের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক এক কর্মশালা আয়োজন করেছে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) যোগাযোগ ও গণমাধ্যম শিক্ষা বিভাগ (সিএমএস)।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) ধানমন্ডির শংকর প্লাজায় বিভাগের মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই কর্মশালা। এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক মাহাদী হাসান। এতে বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা অংশ নেন।

বিভাগের শিক্ষার্থী উ মিমি মারমা বলেন, গল্প বলা বিষয়টি গণমাধ্যম শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কনটেন্ট তৈরির ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা কীভাবে ব্যবহার করা যায়, আমরা আজ সেই বিষয়টি শিখেছি।

প্রভাষক মাহাদী হাসান বলেন, বর্তমান যুগে কৃত্রিম বুদ্ধিমত্তা খুবই আলোচিত বিষয়। বিশেষ করে চ্যাটজিপিটি, মিডজার্নি এআই-এর মতো টুলসগুলো এখন বিশ্বব্যাপী নানাকাজে ব্যবহার হচ্ছে। বাংলাদেশের চাকরির বাজারেও এই প্রযুক্তিতে পারদর্শিতার চাহিদা রয়েছে। গণমাধ্যমের শিক্ষার্থীরা যেন পিছিয়ে না পড়ে সেজন্যই এই ওয়ার্কশপের আয়োজন করা।

Comments (0)
Add Comment