‘অনেক দেশের চেয়ে দেশে ডেঙ্গু পরিস্থিতি ভালো’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি ভালো। ডেঙ্গু ও অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। মানুষকে সচেতন করার লক্ষ্যে মিডিয়ায় প্রচারণা চালানো হচ্ছে।

রবিবার দুপুরে স্থানীয় সরকার বিভাগের সম্মেলনকক্ষে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর জলাবদ্ধতা নিরসনকল্পে গৃহীত কার্যক্রমের পর্যালোচনা এবং ডেঙ্গু ও অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে তৃতীয় আন্ত মন্ত্রণালয় সভা শুরুর আগে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বর্তমানে সিঙ্গাপুরে ১১ হাজার ৬৭৪ জন, মালয়েশিয়ায় ১৩ হাজার ৬৫১ জন, ইন্দোনেশিয়ায় ২২ হাজার ৩৩১ জন, থাইল্যান্ডে এক হাজার ৫৮৪ জন, ফিলিপাইনে ৩৬ হাজার ৯৩৮ জন, ভারতে আট হাজার ২৭৮ জন ডেঙ্গু আক্রান্ত রয়েছে। আর আমাদের দেশে আছে ৭৩০ জন। বাংলাদেশে এ বছর এখনো কেউ মারা যায়নি।

সার্বিক পর্যালোচনা করলে দেখা যাবে, ‘আমরা এসব দেশ থেকে অনেক ভালো অবস্থানে আছি। তবে এর মানে এই না যে আমরা বসে থাকব। আমাদের সব প্রস্তুতি নেওয়া আছে। মানুষকে সচেতন করতে মিডিয়ায় প্রচারণা চালানো হচ্ছে।’

মন্ত্রী বলেন, ঢাকা ও চট্টগ্রাম দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি শহর। তাই এই দুই মহানগরীর সমস্যা সমাধানে বিশেষ নজর দিয়ে কাজ করা হয়। জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম ও ঢাকা দুই সিটি করপোরেশনের অধীন খালগুলো খনন ও পুনর্খনন করা হয়েছে। অনেক খাল দখল হয়েছিল, সেগুলো সিটি করপোরেশনের মেয়ররা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী দখলমুক্ত করে পানি চলাচলের উপযোগী করে তুলেছেন। যার সুফল নগরবাসী পাওয়া শুরু করেছে। আগের তুলনায় এখন জলাবদ্ধতা অনেক কমেছে।

Comments (0)
Add Comment