করোনার হালকা উপসর্গের রোগীকে হাসপাতালে না যেতে অনুরোধ

চিকিৎসকরা যেন মারাত্মক অসুস্থ রোগী এবং মারাত্মক ধরনের উপসর্গ দেখা দেয়ার ঝুঁকির মুখে যারা আছেন তাদের অগ্রাধিকার প্রদান করতে পারেন, জাপানের চিকিৎসা বিশেষজ্ঞরা সেজন্য হালকা উপসর্গ দেখা দেয়া কোভিড-১৯ রোগীদের হাসপাতালে যাওয়া থেকে বিরত থাকার অনুরোধ জানাচ্ছেন।

জাপানের একিউট মেডিসিন বা তীব্র অসুস্থতার চিকিৎসা সমিতি সহ চারটি জরুরি সেবা ও সামাজিক স্বাস্থ্য সেবা সমিতি মঙ্গলবার একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে।

তারা উল্লেখ করেছে যে সংক্রমণের চলমান তরঙ্গ জরুরি সেবা ও জ্বরের ক্লিনিক এবং অন্যান্য চিকিৎসা সেবার উপর চাপ সৃষ্টি করছে। তারা সতর্ক করে দিয়েছে যে এরকম মনে হচ্ছে যে স্বাভাবিক অবস্থায় যেসব জীবন রক্ষা করা সম্ভব তা হয়তো হারিয়ে যেতে পারে।

তারা উল্লেখ করেছে যে ওমিক্রন ধরনের অনেক ঘটনার বেলায় উপসর্গ কয়েক দিনের মধ্যে সহজ হয়ে আসে এবং কয়েক হাজার রোগীর মধ্যে মাত্র একজন মারাত্মক অসুস্থ হয়ে পড়েন।
বিশেষজ্ঞরা বলছেন খাওয়া-দাওয়া করা, পানি পান এবং নি:শ্বাস গ্রহণে অসুবিধা যাদের নেই, বিশেষ চিকিৎসা গ্রহণের প্রয়োজন না থাকায় দ্রুত হাসপাতালে যাওয়ার দরকার তাদের হবে না।

এদিকে লোকজনের প্রতি এরকম উপদেশ তারা দিচ্ছেন যে পানি পান করা এবং নি:শ্বাস গ্রহণে অসুবিধা যাদের হচ্ছে এবং চার দিন কিংবা আরও বেশি সময় ধরে ৩৭.৫ ডিগ্রি বা তারও বেশি জ্বরে যারা ভুগছেন, তদের উচিত হবে ডাক্তার দেখানো। ৬৫ বছর কিংবা বেশি বয়সী যাদের শারীরিক অসুস্থতা আছে এবং গর্ভবতী নারীদেরও চিকিৎসকের পরামর্শ গ্রহণের সুপারিশ তারা করছেন।

বুকে ব্যাথা অনুভব করলে কিংবা সচেতনতার ঘাটতি দেখা দেয়ার অভিজ্ঞতা হলে এমবুলেন্স ডাকার সুপারিশ তারা রোগীদের জন্য করছেন।

Comments (0)
Add Comment