এবার ঈদ উপলক্ষে ১ হাজার টাকা দেয়ার গুজব

কিছুদিন আগেই করোনা উপলক্ষে বিকাশ থেকে ৫০০ টাকা করে দেয়া হচ্ছে এমন গুজব চললেও ঈদকে সামনে রেখে শুরু হয়েছে নতুন গুজব। সম্প্রতি বিভিন্ন ফেসবুক গ্রুপ ও পেজ থেকে পোস্ট করা হচ্ছে ‘ঈদ উপলক্ষে বিকাশের মাধ্যমে ১ হাজার করে টাকা দিচ্ছে ব্র্যাক ব্যাংক’। আর এই অর্থ পেতে একটি লিংকে ক্লিক করে কিছু তথ্য প্রদানের জন্য অনুরোধ করা হচ্ছে।

সম্প্রতি বিকাশ থেকে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এ ধরণের প্রতারণার বিরুদ্ধে তাদের অবস্থান পরিষ্কার করলেও সাধারণ মানুষ যেনো কিছুতেই বিষয়টি বুঝতে পাড়ছে না। এ ধরণের লিংকে প্রতিবার ক্লিক করার সঙ্গে সঙ্গেই আপনার কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাচার হয়ে যাচ্ছে। শুধু তাই নয়, অনেকে আবার এ ধরণের প্রতারণার ফাঁদে যেচে যোগ দিচ্ছেন ওই ওয়েব সাইটে রেজিস্ট্রেশনের মাধ্যমে। রেজিস্ট্রেশনের সময় ব্যবহার করছেন নিজের ব্যক্তিগত মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড হিসেবে দিচ্ছেন ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলের পাসওয়ার্ড। এর ফলে অনেকের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বলেও তথ্য পাওয়া যাচ্ছে।

‘বিকাশ ৫০০ ডট কম’ নামের একটি ওয়েব সাইটের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়া হচ্ছে। নতুন করে ‘বিটলি’ নামক লিংক ছোট করে নেয়ার ওয়েব সাইটের সহায়তায় ‘ঈদ বোনাস’ নামে নতুন লিংক ছড়িয়ে দেয়া হচ্ছে। এই ওয়েব সাইট ছাড়াও এ ধরণের বার্তা দিয়ে ছড়িয়ে দেয়া হয়েছে আরো বেশ কিছু ওয়েব সাইটের ছোট করা লিংক।

Comments (0)
Add Comment