ইউরোপে একদিনে ৫ শতাধিক মৃত্যু, ইতালিতেই ৩৬৮!

একদিনে পাঁচ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে ইউরোপে। রেকর্ডসংখ্যক এ মৃত্যুতে ভয়ঙ্কর একটি দিন পার করেছে করোনাভাইরাস মহামারীর নতুন এ কেন্দ্রভূমি। এ মহাদেশের সবচেয়ে বাজে অবস্থায় পড়া তিন দেশের মধ্যে ইতালিতে আরও ৩৬৮ জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়।

এতে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮০৯ জনে। স্পেনে মারা গেছেন আরও ৯৭ জন, সেখানে মৃত্যু হয়েছে ২৮৮ জনের। আর ফ্রান্সে নতুন করে ২৯ জনের মৃত্যুতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২০ জনে। এছাড়া যুক্তরাজ্যে একদিনে আরও ১৪ জনের প্রাণ গেছে করোনাভাইরাসে, দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৫।

এদিকে করোনাভাইরাস ঠেকাতে জমায়েত, অনুষ্ঠান, ভ্রমণ নিষিদ্ধ করছে একের পর এক দেশ। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে স্কুল, রেস্তোরাঁ, বার, থিয়েটার ও সিনেমা হল বন্ধ ঘোষণা করা হয়েছে। বিদেশ ফেরতদের কোয়ারেন্টিনে থাকার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

ইতালি, স্পেন ও লেবাননে জারি হয়েছে লকডাউন। জার্মানি, পর্তুগাল, চেক রিপাবলিক ও দক্ষিণ আফ্রিকাসহ বহু দেশ প্রতিবেশী দেশের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে। ভাইরাসের অর্থনৈতিক প্রভাব কমাতে দেশে দেশে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়া হচ্ছে।

ভিডিও কনফারেন্সে বসছেন বিশ্বের সাত শীর্ষ অর্থনীতির দেশের নেতারা। এদিকে সোমবার মহামারী করোনাভাইরাসের বহুল কাঙ্ক্ষিত ভ্যাকসিনের পরীক্ষা শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। খবর রয়টার্স, বিবিসি, এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

Comments (0)
Add Comment