রাজনৈতিক নেতাদের গাফিলতিতে ইতালির কেয়ামত!

রাজনৈতিক নেতাদের গাফিলতির কারণে ইতালিতে করোনা ভয়ংকর রুপ ধারন করেছে বলে বলছেন ইতালির একজন ভাইরোলোজিস্ট। পাদোভা বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি এবং মাইক্রোবায়োলজির অধ্যাপক এবং ভাইরাোলজির ইউরোপীয় এবং ইতালিয়ান সোসাইটির প্রাক্তন প্রধান ড. জর্জিও প্যালো বলছেন, রাজনীতি ও বর্ণবাদ নিয়ে বেশি সময় নষ্ট না করলে করোনাতে ইতালির মৃত্যুর সংখ্যা কমানো সম্ভব হতো।

আন্তাজর্তিক গণমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ইতালির সরকারের ব্যর্থতার জন্যে এমন পরিস্থিতি তৈরী হয়েছে। সরকারের উচিত ছিলো দশটি এলাকাকে রেড জোন হিসেবে ঘোষণা না দিয়ে অনেক আগেই পুরো দেশ লকডাউন করা। সেক্ষেত্রে আইসোলেশন ছিলো সবচেয়ে উত্তম পন্থা।
প্যালো বলছেন, রাজনীতিগত কারণে সরকার পদক্ষেপ নিতে দেরি করেছে। এককথায় বলা যায় শুরুতেই আলসেমি। চীন বা অন্যান্য দেশে থেকে যারা আসবে তাদের আইসোলেশনে রাখার বিষয়ে এর আগে কথা হয়েছিলো। বর্ণবাদের কারণে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়নি ইতালি সরকার।

ইতালিয়ানরা বর্ণবাদের ধারণা নিয়ে এতটাই ডুবে ছিলেন যে দেশটির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে চীন থেকে মানুষ আসা বন্ধ করার পরও ফ্লোরেন্সের মেয়র চীনা আলিঙ্গন বলে একটি উৎসব পালন করেন।

উল্লেখ্য, ইতালিতে প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৪ হাজার ৫শ জন। আর করোনায় আক্রান্ত হয়েছেন ৫৩ হাজার ৫৭৮ জন মানুষ।

You might also like

Leave A Reply

Your email address will not be published.