৩ মিনিটে ২ গোল: নাটকীয় জয় ইরানের

কাতার বিশ্বকাপে এশিয়ানদের আরেকটি রোমাঞ্চকর জয়। শেষের ভেলকিতে ওয়েলসকে ২-০ গোলে হারিয়ে দিলো ইরান। ৮৬তম মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ওয়েলস গোলরক্ষক ওয়াইন হেনেসি। যোগ করা সময়ে চমক দেখায় ইরান। তিন মিনিটের ব্যবধানে দুই গোল আদায় করে নেয় দলটি। বিশ্বকাপে এটি মাত্র তৃতীয় জয় ইরানের। আর ইউরোপিয়ান কোনো দলের বিপক্ষে প্রথম। এর আগে ১৯৯৮ বিশ্বকাপে যুক্তরাষ্ট্রকে ২-১ এবং গত আসরে মরক্কোকে ১-০ গোলে হারিয়েছিল ইরান।

আগের ম্যাচেই ইংল্যান্ডের কাছে ৬-২ গোলে হেরে গিয়েছিল ইরান। তবে ওয়েলসের সঙ্গে ম্যাচের আগে দলীয় কোচ কার্লোস কুইরোজ বলে রেখেছিলেন, ‘এবার ভিন্ন রূপে দেখা যাবে আমাদের।’

ম্যাচের পরিসংখ্যান দেখলেই বোঝা যায় ওয়েলসের ওপর আধিপত্য দেখিয়েই জিতেছে ইরান। ২১টি শট নিয়েছে দলটি।

৬টি ছিল লক্ষ্যে। ওয়েলসের ১০ শটের তিনটি ছিল অনটার্গেটে। প্রথমার্ধে ইরানের একটি গোল বাতিল করে দেয় ভিএআর। ম্যাচে দু’বার পোস্টের বাধায় গোলবঞ্চিত হয় তারা। ওয়েলস গোলরক্ষক হেনেসিও যেন বাধার দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন। কিন্তু ৮৫তম মিনিটে বক্সের বাইরে ইরানের মেহদি তারেমিকে ফাউল করে বসেন হেনেসি। ভিএআর পর্যালোচনার পর তাকে লাল কার্ড দেখান রেফারি। একজন বেশি নিয়ে খেলার সুবিধা পুরোপুরি কাজে লাগায় ইরান। যোগ করা সময় দেওয়া হয়েছিল ১১ মিনিট। অষ্টম মিনিটে ডিবক্সের বাইরে থেকে গোল করেন বদলি নামা ডিফেন্ডার রুজবেহ চেশমি। চলতি আসরে বক্সের বাইরে থেকে প্রথম গোল এটি। তিন মিনিট পর দ্বিতীয় গোলটি করেন আরেক ডিফেন্ডার রামিন রেজাইয়ান।

এই জয়ে ‘বি’ গ্রুপের পয়েন্ট টেবিলের দুই নম্বরে উঠে এসেছে ইরান। দুই ম্যাচে মাত্র এক পয়েন্ট থাকায় ওয়েলসের দ্বিতীয় রাউন্ডে যাওয়া কঠিনই হয়ে গেল। শীর্ষে থাকা ইংল্যান্ড গ্রুপের অন্য ম্যাচে আজ যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.