সীমান্তে কিরগিজস্তান-তাজিকিস্তানের সংঘর্ষে নিহত ২৪

কিরগিস্তান ও তাজিকিস্তানের মধ্যে রক্তক্ষয়ী সীমান্ত যুদ্ধে অন্তত ২৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ। সীমান্তের দুই পাশ থেকেই বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়া হয়েছে। গত সপ্তাহের প্রথম থেকেই সংঘাতের খবর পাওয়া যাচ্ছিল। তবে শুক্রবার চরম আকার ধারণ করে সংঘাত।

আল-জাজিরা জানিয়েছে, তাজিকিস্তানের বাতকেন অঞ্চল থেকে অন্তত ২৪ মরদেহ হাসপাতালে পাঠানো হয়েছে। আহত হয়েছে আরও ৮৭ জন। হতাহতের সংখ্যা নিশ্চিত করেছে তাজিকিস্তান সরকারও। অপরদিকে তাজিকিস্তানের পাল্টা হামলায় কিরগিস্তানও পড়েছে বিপাকে। তবে তাদের হতাহতের খবর জানা যায়নি। কিরগিস্তান সরকার সীমান্ত থেকে এক লাখ ৩৬ হাজার নাগরিককে সরিয়ে নিয়েছে।

সাবেক এই দুই সোভিয়েত রাষ্ট্রের মধ্যে কীভাবে যুদ্ধ শুরু হলো তা এখনও স্পষ্ট নয়।

বিভিন্ন দেশের তরফ থেকে তাৎক্ষনিকভাবে যুদ্ধবিরতির চেষ্টা করা হলেও তা ব্যর্থ হয়েছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কোনো তথ্য পাওয়া যায়নি। যদিও দুই দেশের সীমান্তরক্ষাকারী বাহিনীর প্রধানদের মধ্যে একটি যৌথ বৈঠক হয়েছে। তবে সেটি কার্যকর হয়েছে কিনা তা বুঝা যাচ্ছে না।
শুক্রবার কিরগিজ বর্ডার সার্ভিস এক বিবৃতিতে বলেছে, তাজিক দিক থেকে কিরগিজ পক্ষের অবস্থানে গোলাবর্ষণ অব্যাহত রয়েছে এবং কিছু এলাকায় তীব্র যুদ্ধ চলছে। কিরগিজ বাহিনী তাজিক হামলা প্রতিহত করছে। এদিকে তাজিকিস্তানের একটি সরকারি নিউজ পোর্টাল দেশটির বর্ডার সার্ভিসের বরাতে বলেছে, কিরগিজ বাহিনী তাদের অবস্থান আরও শক্তিশালী করছে এবং তিনটি সীমান্ত গ্রামে গুলি চালিয়েছে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.