হজের প্রাথমিক নিবন্ধন ৩০ নভেম্বর পর্যন্ত চলবে

হজের প্রাথমিক নিবন্ধন ৩০ নভেম্বর পর্যন্ত চলবে। বুধবার এ বিষয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ-১ অধিশাখা হতে বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, গত ২৫ আগস্ট প্রকাশিত নির্দেশনা অনুসারে, প্রাক-নিবন্ধিত ব্যক্তিদেরকে আগামী ৩০ নভেম্বরের মধ্যে তিন লাখ টাকা নির্ধারিত ব্যাংক হিসাবে জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন সম্পন্ন করতে হবে। এ সময়ের মধ্যে যারা এখনো প্রাক-নিবন্ধন করেননি, তারা প্রাক-নিবন্ধন ও প্রাথমিক নিবন্ধন উভয় প্রক্রিয়াই একসঙ্গে সম্পন্ন করতে পারবেন।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে গমনেচ্ছুদেরকে যথাসময়ে প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে, যাতে হজের প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়।

আগামী বছরের জুনের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে পবিত্র হজ। হজ শুরু হবে ৬ জুন ২০২৫ (৯ জিলহজ ১৪৪৬ হিজরি) থেকে। হজের আনুষ্ঠানিকতার মূল দিসব আরাফাতের দিন হবে ৭ জুন ২০২৫ (১০ জিলহজ)।

২০২৫ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারবেন। চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ ধরা হয়েছিল। আগামী বছরের হজ প্যাকেজের মূল্য কমানোর ঘোষণা এরই মধ্যে দিয়েছে সরকার।

You might also like

Leave A Reply

Your email address will not be published.