বাংলাদেশিদের কিডনি অপসারণ, ভারতে চিকিৎসক আটক

বাংলাদেশ ও ভারতের কিডনি পাচার চক্রের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ভারতের রাজধানী নয়াদিল্লি ভিত্তিক ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালের নারী চিকিৎসক- ডা. বিজয়া কুমারিকে (৫০) গ্রেপ্তার করেছে পুলিশ।

প্রাথমিক তদন্তে জানা গেছে, ডা. বিজয়া দিল্লি সংলগ্ন নয়ডায় ‘যথার্থ’ নামের এক হাসপাতালে (২০২১-২০২৩ সাল) অপারেশনের নামে অন্তত ১৫ থেকে ১৬ জন ব্যক্তির কিডনি সরিয়েছেন। কিডনি পাচারকারী দলের সদস্য হিসেবেই এসব অপারেশন করেছেন তিনি। আর, যাদের কিডনি সরিয়েছেন, তাদের অধিকাংশই বাংলাদেশের নাগরিক।

মঙ্গলবার (০৯ জুলাই) ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এসব তথ্য দিয়ে বলা হয়েছেঃ অ্যাপোলোর পাশাপাশি নয়ডার ‘যথার্থ’ হাসপাতালের ভিজিটিং কনসালটেন্ট ও সার্জন ছিলেন ডা. বিজয়া। দিল্লি পুলিশ জানিয়েছে, বাংলাদেশ ও ভারতের মধ্যে সক্রিয় চক্রটি দালালদের মাধ্যমে গরীব বাংলাদেশিদের অর্থের লোভ দেখিয়ে নয়াদিল্লির আশপাশের কিছু হাসপাতালে নিয়ে আসত। তারপর সেসব হাসপাতালে চক্রের সঙ্গে সংশ্লিষ্ট চিকিৎসকরা মিলে বাংলাদেশিদের কিডনি অপসারণ করতেন। চক্রটি দিল্লিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের নামে অপারেশন সংক্রান্ত বিভিন্ন ভুয়া নথিও প্রদান করত। সেসব নথিও জব্দ করেছে পুলিশ।

ওদিকে, কিডনি অপসারণ চক্রের সঙ্গে জড়িত গত মাসে এমন তিন বাংলাদেশি নাগরিককেও গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। 

You might also like

Leave A Reply

Your email address will not be published.