ট্রাম্পের প্রচারে ৭৫ মিলিয়ন ডলার দিলেন মাস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ফের হোয়াইট হাউসে ফিরিয়ে আনতে উঠেপড়ে লেগেছেন স্পেসএক্স মালিক বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। এরইমধ্যে ট্রাম্পের জন্য গঠিত একটি নির্বাচনি প্রচার ক্যাম্পে ৭৫ মিলিয়ন ডলার অনুদান দিয়েছেন তিনি।

মঙ্গলবার ফেডারেল ডিসক্লোজারে মাস্কের এই ব্যয়ের কথা প্রকাশিত হয়েছে। এই ব্যয়ের মধ্যে দিয়ে ইলন মাস্ক রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের একজন বড় তহবিল দাতা হিসেবে উঠে এসেছেন। খবর এএফপির।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন আগামী ৫ নভেম্বর। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট প্রার্থী কমলা হ্যারিসের এই নির্বাচনি লড়াই এরইমধ্যে জমে উঠেছে। তবে তাতে ট্রাম্পের পক্ষ নিয়ে মার্কিন নির্বাচনে বিশাল প্রভাব বিস্তার করছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক।

মাস্ক গত জুলাইয়ে ট্রাম্পকে সমর্থনের কথা জানান এবং নিজেই একটি প্রচারশিবির গড়ে তোলেন। গ্রুপটি আমেরিকা পলিটিক্যাল অ্যাকশন কমিটি বা পিএসি নামে পরিচিত। জানা গেছে, মাস্ক এরইমধ্যে ওই প্রচার শিবিরের তহবিলে ৭৫ মিলিয়ন ডলার দিয়েছেন।

মাস্কের দেওয়া এই বিপুল অর্থ মূলত সুইংস্টেট খ্যাত পেনসিলভানিয়া, মিশিগান, নর্থ ক্যারোলিনা, উইসকনসিন, জর্জিয়া, নেভাদা এবং অ্যারিজোনার মতো দৌদুল্যমান রাজ্যগুলোতে ভোটার ভোটারদের সংগঠিত এবং তাদের ট্রাম্পের পক্ষে টানার প্রচারে বিনিয়োগ করা হয়েছে।

মাস্ক নিজেও এরইমধ্যে ট্রাম্পের পক্ষে নির্বাচনি প্রচারে নেমেছেন। তিনি অক্টোবরের প্রথম দিকে পেনসিলভানিয়ার বাটলারে একটি নির্বাচনি মঞ্চে ট্রাম্পের জন্য ভোট চান মাস্ক। এ সময় ট্রাম্পের স্লোগান ‘মেইক আমেরিকা গ্রেট এগেইন’ লেখা ক্যাপ জনতাকে দেখান মাস্ক।

ক্যাপের দিকে ইঙ্গিত করে মাস্ক বলেছিলেন, আপনারা দেখতে পাচ্ছেন, আমি শুধু মাগা (মেইক আমেরিকা গ্রেট এগেইন) নই, আমি একজন অন্ধভক্ত মাগা।

বাটলারের সমাবেশে বক্তৃতায় মাস্ক বলেন, ডেমোক্র্যাটরা আপনার বাক স্বাধীনতা কেড়ে নিতে চায়, তারা আপনার অস্ত্র বহনের অধিকার কেড়ে নিতে চায়, তারা কার্যকরভাবে আপনার ভোটের অধিকার কেড়ে নিতে চায়।

You might also like

Leave A Reply

Your email address will not be published.