আর্জেন্টিনার কোপা জয়ের সম্ভাবনা: সুপার কম্পিউটারের ভবিষ্যদ্বাণী

আর মাত্র দুই জয়! এরপরই আবারও কোপা আমেরিকার শিরোপা জয়ের উল্লাসে মেতে উঠবে আর্জেন্টিনার সমর্থকরা। এই দুই ম্যাচের একটি আবার অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ, কানাডার বিপক্ষে। যাদের গ্রুপ পর্বে হারানোর স্মৃতি এখনো উজ্জ্বল। লাতিন মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরের প্রথম সেমিফাইনাল মাঠে গড়াবে বাংলাদেশ সময় বুধবার (১০ জুলাই) সকাল ৬টায়। নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে মুখোমুখি হবে কানাডা ও আর্জেন্টিনা।

এরই মধ্যে ফুটবলের পরিসংখ্যানভিত্তিক প্রতিষ্ঠান ‘অপ্টা’ তাদের সুপার কম্পিউটারের ভবিষ্যদ্বাণীতে বলছে, ব্রাজিলের বিদায়ে কোপা জয়ের সম্ভাবনা বেড়েছে লিওনেল স্কালোনির শিষ্যদের। অপ্টার সুপার কম্পিউটার লিওনেল মেসির আর্জেন্টিনাকে এবারের আসরের চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে রেখেছে। উরুগুয়ের কাছে কোয়ার্টার ফাইনাল ব্রাজিল ছিটকে পড়ায় এখন সম্ভাবনা আরও বেড়েছে আলবিলেস্তিদের। আগের তুলনায় ২১ শতাংশ সম্ভাবনা বেড়েছে মেসিদের।

ব্রিটিশ ক্রীড়া তথ্য সংরক্ষণকারী ও বিশ্লেষণ সংস্থা-অপ্টা যে কোনো দলের অতীত ইতিহাস, পরিসংখ্যান ও দলের বর্তমান পারফরম্যান্সের ভিত্তিতে মূলত ভবিষ্যদ্বাণী করে থাকে। টুর্নামেন্টের শুরু থেকেই তারা এগিয়ে রেখেছিল বর্তমান চ্যাম্পিয়নদের। যেখানে আলবিসেলেস্তেদের কোয়ার্টার ফাইনাল খেলার সম্ভাবনা ৮৯.৮, সেমিফাইনাল খেলার সম্ভাবনা ৬৭.২ এবং ফাইনাল খেলার সম্ভাবনা ৫০.৫ শতাংশ ছিল। আর চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ছিল ৩০.৮ শতাংশ।

কানাডার বিপক্ষে ম্যাচেও আকাশী-সাদাদের জয়ের প্রবল সম্ভাবনা দেখছে অপটার সুপার কম্পিউটার। তাদের ম্যাচ প্রেডিকশন বলছে, আর্জেন্টিনার জয়ের সম্ভাবনা ৭৬.৭ আর কানাডার ৯.৮ শতাংশ।

এছাড়া ফাইনাল আর্জেন্টিনার সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে উরুগুয়ে। কেননা ওপটার সুপার কম্পিউটার বলছে, কলম্বিয়াকে হারিয়ে ফাইনাল খেলবে সুয়ারেজরা। তবে শিরোপার লড়াইয়ে তারা হেরে যাবে আর্জেন্টিনার কাছে। আসরের শুরুতে যেখানে আর্জেন্টিনার কোপা চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ছিল ৩০.৮ শতাংশ, ব্রাজিল বিদায় নেয়ার পর সেটা এখন দাঁড়িয়েছে ৫১.৮১ শতাংশে। অন্যদিকে, উরুগুয়ের সম্ভাবনা কেবল ২৭.৬০ শতাংশ।

You might also like

Leave A Reply

Your email address will not be published.