ব্যালন ডি’অরের তালিকায় মেসি নেই, আছেন রোনালদো

এক যুগেরও বেশি সময় ধরে ফুটবল বিশ্বে রাজত্ব করেছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। দুই সুপারস্টার মিলে ভাগ করে নিয়েছেন ১২টি ব্যালন ডি’অর। ২০০৬ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বর্ষসেরার তালিকায় কমন নাম ছিলেন মেসি-রোনালদো। ২০২২ ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকায় রয়েছে সিআরসেভেনের নাম। তবে দীর্ঘ ১৬ বছর পর টপ থার্টিতে সুযোগ হয়নি মেসির। আর্জেন্টিনা অধিনায়কের পিএসজি সতীর্থ নেইমারও নেই তালিকায়। দুর্দান্ত মৌসুম কাটানো করিম বেনজেমার নামটা তো তালিকায় অনুমিতই। রয়েছেন রবার্ট লেভানদোভস্কিও।

গত মৌসুমে বার্সেলোনা থেকে পিএসজিতে পাড়ি জমান লিওনেল মেসি। প্যারিসের ক্লাবটির সদস্য হলেও আগের মৌসুমের হিসেবে ২০২১ সালে রেকর্ড সপ্তম ব্যালন ডি’অর জেতেন আর্জেন্টাইন সুপারস্টার। তবে ২০২১-২২ মৌসুমটা যুতসই কাটেনি মেসির।

পিএসজির হয়ে ৩৪ ম্যাচে মাত্র ১১ গোলের দেখা পান তিনি। লিগ ওয়ানে করতে পেরেছেন মাত্র ৬ গোল। এদিকে ইনজুরির কারণে গত মৌসুমে পিএসজির হয়ে মাত্র ২৮ ম্যাচ খেলতে পেরেছেন নেইমার। ছন্দহীন পারফরম্যান্সে ব্রাজিলিয়ান তারকা জায়গা পাননি ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত ত্রিশ জনের তালিকায়।
পাঁচবারের বর্ষসেরা ক্রিস্টিয়ানো রোনালদো ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা ধরে রেখেছেন। গত মৌসুমে তার দল ম্যানচেস্টার ইউনাইটেড ব্যর্থ হলেও তিনি ছিলেন আপন আলোয় উজ্জ্বল। ৩১ ম্যাচে ১৮ গোল করে রেড ডেভিলদের মৌসুমসেরা খেলোয়াড় নির্বাচিত হন তিনি।

২০২২ ব্যালন ডি’অর জয়ের দৌড়ে সর্বাগ্রে করিম বেনজেমা। গত মৌসুমে দারুণ ছন্দে ছিলেন রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা। বেনজেমা সবমিলিয়ে ৪৪ গোল করে লস ব্লাঙ্কোদের লা লিগা এবং চ্যাম্পিয়নস লীগ শিরোপা জেতান। বেনজেমা ছাড়া রিয়াল থেকে ব্যালন ডি’অরের ত্রিশজনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ভিনিসিউস জুনিয়র, লুকা মদরিচ, কাসেমিরো। রিয়ালের নতুন খেলোয়াড় অ্যান্তনিও রুডিগারও রয়েছেন তালিকায়। চেলসির হয়ে গত মৌসুমটা দারুণ কাটিয়েছেন তিনি।

বার্সেলোনার নতুন খেলোয়াড় রবার্ট লেভানদোভস্কি রয়েছেন ব্যালন ডি’অরের তালিকায়। গত মৌসুমে বায়ার্ন মিউনিখের হয়ে ৪৪ ম্যাচে ৪৮ গোল করেন এই পোলিশ স্ট্রাইকার। ২০২০ এবং ২০২১ সালে ব্যালন ডি’অরের সেরা তিনে ছিলেন তিনি। করোনার কারণে ২০২০ সালে বাতিল করা হয় ব্যালন ডি’অর। তবে ২০২০ এবং ২০২১ সালে টানা দু’বার ফিফার বর্ষসেরা নির্বাচিত হন লেভানদোভস্কি।

ইংলিশ প্রিমিয়ার লীগের গত মৌসুমের সর্বোচ্চ গোলদাতা মোহাম্মদ সালাহ রয়েছেন ব্যালন ডি’অরের তালিকায়। গত মৌসুমে লিভারপুলের মিশরীয় স্ট্রাইকার ২৩ গোল করেন। সালাহর সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা টটেনহ্যামের সন হিউন-মিন রয়েছেন বর্ষসেরার তালিকায়। স্পারদের মধ্যে হ্যারি কেইনও জায়গা করে নিয়েছেন। লিভারপুলের ভার্জিল ফন ডাইক, ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড, লুইস দিয়া, ফ্যাবিনহো এবং ডারউইন নুনেজ রয়েছেন ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায়।

ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকা

ক্রিস্টিয়ানো রোনালদো (ম্যানইউ), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), রবার্ট লেভানদোভস্কি (বার্সেলোনা), থিবো কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ), মোহাম্মদ সালাহ (লিভারপুল), রাফায়েল লেয়াও (এসি মিলান), ক্রিস্টোফার এনকুকু (আরবি লাইপজিগ), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি), জশুয়া কিমিচ (বায়ার্ন মিউনিখ), ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড (লিভারপুল), ভিনিসিউস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), বার্নার্দো সিলভা (ম্যান সিটি), লুইস দিয়াজ (লিভারপুল), রিয়াদ মাহরেজ (ম্যান সিটি), কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), সন হিউন-মিন (টটেনহ্যাম), ফ্যাবিনহো (লিভারপুল), ফিল ফোডেন (ম্যান সিটি), সাদিও মানে (বায়ার্ন মিউনিখ), সেবাস্তিয়ান হলার (বরুশিয়া ডর্টমুন্ড), লুকা মদরিচ (রিয়াল মাদ্রিদ), অ্যান্তনিও রুডিগার (রিয়াল মাদ্রিদ), কেভিন ডি ব্রুইনা (ম্যান সিটি), দুসান ভ্লাহোভিচ (জুভেন্টাস), ভার্জিল ফন ডাইক (লিভারপুল), জোয়ান কানসেলো (ম্যান সিটি), আর্লিং হালান্দ (ম্যান সিটি), ডারউইন নুনেজ (লিভারপুল), হ্যারি কেইন (টটেনহ্যাম) এবং মাইক মেইগনান (এসি মিলান)।

Comments (0)
Add Comment