যে কারণে শ্রীলঙ্কান প্রেসিডেন্ট ‘১৩ জুলাই’তেই পদত্যাগ করবেন

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসে আগামী ১৩ জুলাই পদত্যাগ করতে যাচ্ছেন। তার পদত্যাগের এখনও তিন দিন বাকি। কিন্তু, প্রশ্ন উঠেছে কেন শ্রীলঙ্কান প্রেসিডেন্ট ১৩ জুলাইকেই পদত্যাগের দিন হিসেবে বেছে নিলেন?

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ প্রশ্নের উত্তর খুঁজে বের করার চেষ্টা করা হয়েছে। শ্রীলঙ্কার বৌদ্ধরা মনে করেন, আনুষ্ঠানিক কোনো বিষয় না থাকলেও আগামী ১৩ জুলাইয়ের সঙ্গে একটি ধর্মীয় যোগসূত্র রয়েছে। বিশেষ করে বৌদ্ধধর্মের। আর, সে কারণেই পদত্যাগের জন্য গোটাবাইয়া ওই দিনটিকেই বেছে নিয়েছেন।

১৩ জুলাই পূর্ণিমা। চন্দ্র চক্রে দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। শ্রীলঙ্কা বৌদ্ধপ্রধান দেশ। সিংহলিতে ওই বিশেষ দিনটিকে বলা হয় ‘পোয়া’। প্রতি ‘পোয়া’ই শ্রীলঙ্কাতে সরকারি ছুটির দিন। দেশ হিসেবে শ্রীলঙ্কা থেরাবাদ বৌদ্ধধর্ম অনুসরণ করে থাকে। থেরাবাদ বৌদ্ধ ক্যালেন্ডারে, জুলাই মাসের পূর্ণিমা ‘এসলা পোয়া’ হিসেবে পালন করা হয়।

এ দিনেই বুদ্ধ প্রথম ধর্মোপদেশ দিয়েছিলেন এবং বৌদ্ধ সংঘের প্রতিষ্ঠা হয়েছিল এ দিনেই। এ দিনটিতেই বুদ্ধদেব বারাণসীর কাছে সারনাথের হরিণ উদ্যানে তার প্রথম ধর্মোপদেশ প্রদান করেছিলেন। ৫২৮ খ্রিস্টপূর্বাব্দের এ দিনটিতে বুদ্ধদেবের বয়স ছিল মাত্র ৩৫ বছর। সে সময় তিনি পাঁচ জন তপস্বীর কাছে নিজের ধর্মমত প্রচার করেছিলেন। প্রবর্তন করেছিলেন ধর্মচক্রের। বৌদ্ধ দর্শনের মূলনীতি চতুর্যামের কথা বলেছিলেন।

আর, প্রেসিডেন্ট গোটাবাইয়া একজন কট্টর বৌদ্ধ। তিনি ভালো করেই জানেন, ২০১৯ সালের প্রেসিডেন্ট নির্বাচনে শ্রীলঙ্কায় শুধু সিংহলি-বৌদ্ধরাই তাকে ভোট দিয়েছিল। আর সে কারণেই তিনি পদত্যাগের জন্য ‘১৩ জুলাই’কে বেছে নিয়েছেন।

Comments (0)
Add Comment