‘হাম ভারত আনেকে লিয়ে তাৎপর হ্যায়’

প্রথমবার ভারতের মাটিতে পা রাখতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ১৩০ কোটির দেশের মাটিতে পা রাখার আগেই ডনাল্ড ট্রাম্প হিন্দিতে একটি টুইট করেন। যেখানে লেখা রয়েছে, ‘হাম ভারত আনেকে লিয়ে তাৎপর হ্যায়। হাম রাস্তে মে হ্যায়। কুছহি দের মে হাম সাবসে মিলেঙ্গে।’

উল্লেখ্য স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাংকা ট্রাম্প, মেয়ে জামাই জ্যারেড কুশনারকে নিয়ে মার্কিন প্রেসিডেন্ট প্রথমবার ভারতে আসছেন। এছাড়া থাকছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ ব্রায়ান, ট্রেজারি সেক্রেটারি স্টিভ মুনুচিন, বাণিজ্যবিষয়ক সচিব উইলবার রস এবং জ্বালানি উৎপাদনকারী বিভাগের সচিব ড্যান ব্রাওলেট।

তাদের অভ্যর্থনা ঘিরে কোনও ত্রুটি রাখতে চাইছে না মোদী সরকার। তিন দিনের জন্য পুরো একটি পাঁচতারকা হোটেলের ৪৩৮ টি কক্ষ বুক করা হয়েছে। দিল্লির হোটেল আইটিসি মৌর্যের অন্দরসজ্জায়ও চোখধাঁধানো ছোঁয়া। হোটেলটির ১৫তলায় চাণক্য স্যুটে থাকবেন ট্রাম্প ও ফার্স্টলেডি মেলানিয়া। এ দম্পতির জন্য বরাদ্দ কক্ষটি বুলেটপ্রুফ।

এমন আতিথেয়তার আয়োজনের প্রস্তুতি নিয়ে ট্রাম্পের ভারত সফরের আগে টুইট করেন নরেন্দ্র মোদি। তিনি লেখেন, ‘ভারত আপনার আসার অপেক্ষায় রয়েছে। আপনার এই সফর অবশ্যই আমাদের দুই দেশের বন্ধুত্বকে আরও জোরদার করতে চলেছে। আহমেদাবাদে আপনার সঙ্গে খুব তাড়াতাড়ি দেখা হচ্ছে।’ এর আগে ডনাল্ড ট্রাম্প টুইট করেছিলেন, ‘মেলানিয়াকে নিয়ে ভারতের উদ্দেশ্যে যাত্রা করলাম।’ আর ট্রাম্পের সেই টুইটেরই জবাব দেন ভারতের প্রধানমন্ত্রী।

ট্রাম্প ও মেলানিয়াকে বহনকারী বিমান আজ বাংলাদেশ সময় দুপুর ১২টা নাগাদ আহমেদাবাদ এয়ারপোর্টে অবতরণ করবে। তাদের স্বাগত জানাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে ‘নমস্তে ট্রাম্প’ নামের একটি প্রোগ্রামে অংশ নেবেন মার্কিন প্রেসিডেন্ট। এর পর তাদের পরবর্তী গন্তব্য দিল্লির আগ্রা। সূর্যাস্তের স্নান আলোয় ভালোবাসার স্থাপত্য তাজমহল দেখবেন ট্রাম্প দম্পতি।

Comments (0)
Add Comment