স্যাটেলাইট নিয়ন্ত্রিত মেশিন গানে ইরানি বিজ্ঞানীকে হত্যা!

’আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের’ সাহায্যে স্যাটেলাইট নিয়ন্ত্রিত মেশিন গানের মাধ্যমে শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে ইরান।

রোববার দেশটির রেভ্যুলেশনারি গার্ডের ডেপুটি কমান্ডার স্থানীয় সংবাদ মাধ্যমের কাছে এ দাবি করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে এএফপি।

গত ২৭ নভেম্বর ১১ গার্ডের নিরাপত্তা বহর নিয়ে ইরানের রাজধানী তেহরানের পাশের একটি মহাসড়ক হয়ে যাওয়ার সময় গুলিতে নিহত হন শীর্ষ এই বিজ্ঞানী।

রিয়ার-অ্যাডমিরাল আলী ফাদাভি বলেন, ওই মেশিন গান মোহসেন ফখরিজাদেহর মুখের ওপর জুম করে রাখা হয় এবং মেশিন গানটির জুমের মধ্যে তার মুখের ছবি আসা মাত্র ১৩টি গুলি করা হয়। ঘটনার বিশ্লেষণে দেখা যায়, ওই পথে মাত্র ২৫ সেন্টিমিটার দূরে তার স্ত্রী থাকলেও তিনি গুলিবিদ্ধ হননি।

আলী ফাদাভি বলেন, মেশিন গানটি স্যাটেলাইটের সাহায্যে ‘অনলাইনে নিয়ন্ত্রণ করা হচ্ছিল’ এবং ওই লক্ষ্য নিশ্চিত করতে এতে একটি ‘অ্যাডভান্স ক্যামেরা ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ ব্যবহার করা হয়।

এই হত্যাকাণ্ডের জন্য ইরান কর্তৃপক্ষ চির শত্রু ইসরাইল এবং নির্বাসিত বিরোধী গ্রুপ পিপলস মুজাহেদীন অব ইরানকে (এমইকে) দায়ী করেছে। প্রাথমিকভাবে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছিল, কয়েকজন বন্দুকধারী মোহসেনের গাড়ি লক্ষ্য করে গুলি চালিয়েছে।

ফখরিজাদেহ ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষণা ও উদ্ভাবন সংগঠনের প্রধান ছিলেন। কূটনীতিকরা তাকে ‘ইরানের বোমার জনক’ বলে আখ্যা দিয়েছিলেন। ফখরিজাদেহকে ইরানের গোপন পরমাণু অস্ত্র কর্মসূচির হোতা বলে পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো দীর্ঘদিন থেকেই সন্দেহ করে আসছিল।

Comments (0)
Add Comment