সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট আর নেই

ভ্যাটিকান সিটির প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট মারা গেছেন। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৯৫। ভ্যাটিকান সিটির বাসভবনে তার মৃত্যু হয়।

ষোড়শ বেনেডিক্টের মৃত্যুতে শনিবার (৩১ ডিসেম্বর) ভ্যাটিকানের তরফে ইতিমধ্যেই একটি বিবৃতি জারি করা হয়েছে।

বিবৃতিতে জানানো হয়েছে, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো হচ্ছে যে, শনিবার সকাল ৯টা ৩৪ মিনিটে ভ্যাটিকানের প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট মৃত্যুবরণ করেন।’

প্রায় ৮ বছর ভ্যাটিকান গির্জার পোপের দায়িত্ব পালন করেন ষোড়শ বেনেডিক্ট। কিন্তু ২০১৩ সালে তিনি পদত্যাগ করেন। তিনিই ছিলেন স্বেচ্ছায় পোপের পদ থেকে সরে যাওয়া দ্বিতীয় ব্যক্তি। তার আগে ১৪১৫ সালে দ্বাদশ গ্রেগরি পোপের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন।

বেনেডিক্ট তার জীবনের শেষ বছরগুলি কাটাচ্ছিলেন ভ্যাটিকানের মেটার ইক্লেসিয়া মঠে। তার উত্তরসূরি পোপ ফ্রান্সিস জানিয়েছেন,মাঝেমধ্যেই বেনেডিক্টকে দেখতে সেখানে যেতেন।

প্রায় দশ বছর ধরে ষোড়শ বেনেডিক্ট শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। তবে বিগত কয়েক দিন ধরে তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছিল।

১৯২৭ সালের ১৬ এপ্রিল জার্মানির মার্কটলে ষোড়শ বেনেডিক্টের জন্ম। তার আসল নাম জোসেফ রেটজিঙ্গার। ২০০৫ সালে তার ৭৮ বছর বয়সে ভ্যাটিকানের পোপ নির্বাচিত হন। তিনি পোপ থাকাকালীন গির্জার উপর শিশু নির্যাতনের আঙুল উঠেছিল। এর ফলে বিতর্কের মুখেও পড়েছিলেন ষোড়শ বেনেডিক্ট।

Comments (0)
Add Comment