সাংবাদিকদের গুণগত, অনুসন্ধানমূলক প্রশিক্ষণকে সমর্থন করে সুইডেন

বাংলাদেশে সাংবাদিকদের গুণগত এবং অনুসন্ধানমূলক প্রশিক্ষণকে সমর্থন করে সুইডেন। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে জাতিসংঘ স্বীকৃত ‘সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের দায়মুক্তি অবসানের আন্তর্জাতিক দিবস’ উপলক্ষে সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেসের একটি বার্তা শেয়ার করে রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে আরো জানানঃ

“সাংবাদিকতা গুরুত্বপূর্ণ এবং গণতন্ত্রের কেন্দ্রীয় একটি স্তম্ভ। গণমাধ্যমের স্বাধীনতা এবং মতপ্রকাশের স্বাধীনতার বিষয়ে সুইডেন প্রতিশ্রুতিবদ্ধ।”

অন্যদিকে, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস নিজের ভেরিফাইড টুইটার একাউন্ট থেকে লিখেছেনঃ

“সমাজে নিজেদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য চলতি বছর ৭০ জনেরও বেশি সাংবাদিককে হত্যা করা হয়েছে। এসব অপরাধের অধিকাংশই অমীমাংসিত রয়ে যায়। আমাদের অবশ্যই দায়মুক্তির সাধারণ সংস্কৃতির অবসান ঘটাতে হবে এবং সাংবাদিকদের প্রয়োজনীয় কাজ করতে সক্ষম রাখতে হবে।”

উল্লেখ্য, প্রতি বছরের মতো এবারও নানা আয়োজনে বিশ্বের বিভিন্ন দেশে সাংবাদিকদের অধিকার ও নিরাপত্তা নিশ্চিতে কাজ করা বিভিন্ন সংগঠন ২রা নভেম্বর ‘সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের দায়মুক্তি অবসানের আন্তর্জাতিক দিবস’ পালন করছে। এর আগে সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের দায়মুক্তি অবসানের আহ্বান জানিয়েছিল ঢাকাস্থ বৃটিশ হাইকমিশন এবং ইউরোপীয় ইউনিয়ন।

Comments (0)
Add Comment