সবচেয়ে কমবয়সী মানুষের মৃত্যু হল করোনায়

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এবার দক্ষিণ আফ্রিকায় মাত্র দুই দিন বয়সী একটি শিশুর মৃত্যু হয়েছে। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এটিই বিশ্বে সবচেয়ে কম বয়সী মানুষের মৃত্যু বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জুয়েলি এমখিজেও বলেন, ‘বাচ্চাটির মা করোনা পজিটিভ ছিলেন এবং পরবর্তীতে বাচ্চাটিও করোনায় আক্রান্ত হয়। বাচ্চাটি নির্দিষ্ট সময়ের আগেই ভূমিষ্ট হয় এবং ওর শ্বাসকষ্ট হচ্ছিল।’

‘দুঃখজনকভাবে আমাদের দেশে এই প্রথম কোন নবজাতক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলো। বাচ্চাটির ফুসফুসে সমস্যা ছিল বলে জন্মের পরপরই তাকে ভেন্টিলেশন সুবিধা দিতে হয়েছিল। বাচ্চাটির মাকে এখন বিশেষ ওয়ার্ডে রাখা হয়েছে। বাচ্চাটিকে বাঁচাতে শেষ পর্যন্ত লড়ে যাওয়া ডাক্তার, নার্স, কারিগরি সহায়তা দানকারীসহ সংশ্লিষ্ট সকলকে আমরা স্যালিউট জানাচ্ছি’, তিনি যোগ করেন।

গত ০৫ মে যুক্তরাজ্যেও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিন দিন বয়সী এক নবজাতকের মৃত্যু হয়েছিল। সেক্ষেত্রে মা এবং শিশু দুজনই শিশুটির জন্মের পর করোনায় আক্রান্ত হয়েছিল।

আফ্রিকা মহাদেশের মধ্যে দক্ষিণ আফ্রিকাতেই সবচেয়ে বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। কিন্তু মিশর এবং আলজেরিয়াতে মৃত্যুর সংখ্যা বেশি।

কঠোর লকডাউন দেয়া দেশগুলোর মধ্যে দক্ষিণ আফ্রিকা অন্যতম।

সেখানে ধূমপান, মদ্যপানও নিষিদ্ধ করা হয়েছে।

বিবিসি অবলম্বনে।

Comments (0)
Add Comment