শীর্ষ ধনীর তালিকায় ২৬ নম্বরে গৌতম আদানি

ভারতীয় ব্যবসায়ী গৌতম আদানির নাম বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় ক্রমেই নিচের দিকে নামছে। বুধবার ফোর্বস পত্রিকার ধনীদের তালিকায় আদানি নেমে এসেছেন ২৬ নম্বরে।

ফোর্বস এর রিয়েল টাইম বিলিয়নার এর তালিকায় বুধবার তার বর্তমান সম্পদের মূল্য ছিল ৪৩ দশমিক ৪ বিলিয়ন ডলার (৪ হাজার ৩৪০ কোটি ডলার)। অন্যদিকে ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্সও অনুযায়ী তার সম্পদের মূল্য কমে দাঁড়িয়েছে ৪২ দশমিক ৭ বিলিয়ন ডলার। গত ২৫ জানুয়ারি ফোর্বস পত্রিকার ধনীদের তালিকায় আদানি ছিলেন বিশ্বের তৃতীয়।

ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্স বলছে, আমেরিকার সংস্থা হিন্ডেনবার্গের রিসার্চের আলোচিত প্রতিবেদন প্রকাশিত হয় ২৪ জানুয়ারি। তখন আদানির সম্পদের মূল্য ছিল ১১৯ বিলিয়ন অর্থাৎ ১১ হাজার ৯০০ কোটি ডলার। ওই প্রতিবেদনে আদানির বিরুদ্ধে কারচুপি করে শেয়ারের দাম বাড়ানোর অভিযোগ আনা হয়।

এরপরই শুরু হয় আদানি গ্রুপের বিভিন্ন কোম্পানির শেয়ারদরে রেকর্ড পতন। যা থেকে ঘুরে দাঁড়ানোর কোনো উপায়ই আর কাজে লাগছে না আদানিদের। গত প্রায় এক মাসে আদানি গ্রুপের সম্পদ এক ধাক্কায় অর্ধেকেরও বেশি কমেছে।

এর প্রভাব পড়েছে বিশ্বের ধনী তালিকায় আদানির স্থানেও। ১৯৮০ সাল থেকে ব্যবসা করছে আদানি গ্রুপ। মূলত সমুদ্রবন্দর, বিমানবন্দর এবং বিদ্যুৎ উৎপাদনের ব্যবসায় যুক্ত তারা। যদিও তিন বছর আগে আদানিদের সম্পত্তির মূল্য ছিল ৮৯০ কোটি ডলার। তারপর হঠাৎ উত্থান হয় তাদের।

২০২১ সালে আদানি গ্রুপের সম্পদের মোট মূল্য পৌঁছেছিল চার হাজার কোটি ডলারে। পরের বছর অর্থাৎ ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রায় দ্বিগুণ হয়ে যায় এই সম্পদ।

Comments (0)
Add Comment