রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রুশ শিক্ষার্থীরা

রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১০ শিক্ষার্থীর সমন্বয়ে গঠিত একটি নির্মাণ টিম সম্প্রতি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে লেবার সেমিস্টারে যোগ দিয়েছে। ‘রসাটম কোর ইউনিভার্সিটি’ হিসেবে পরিচিত এসব বিশ্ববিদ্যালয়কে পৃষ্ঠপোষকতা দিয়ে থাকে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি সংস্থা রসাটম।

রসাটমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই মাসব্যাপী লেবার সেমিস্টারে শিক্ষার্থীরা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন প্রক্রিয়ায় সক্রিয়ভাবে অংশ নেবে। এ সময় নির্মাণ ও স্থাপন কাজে দক্ষতা অর্জন ছাড়াও ক্যাটালগ তৈরি, ডিজাইন ও ওয়ার্কিং ডকুমেন্টেশন রক্ষণ, বিভিন্ন ইকুইপমেন্ট ও সামগ্রীর পরিদর্শন প্রক্রিয়া এবং আরপিএস ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন দিক সম্পর্কে অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবেন।

এতে বলা হয়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দুটি ইউনিটে স্থাপিত হচ্ছে রুশ ভিভিইআর ১২০০ রিয়‍্যাক্টর। প্রকল্পটির মোট উৎপাদন ক্ষমতা হবে ২ হাজার ৪০০ মেগাওয়াট। রিয়‍্যাক্টরগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা সম্পূর্ণভাবে পূরণ করতে সক্ষম। ২০১৫ সালের ২৫ ডিসেম্বর স্বাক্ষরিত জেনারেল কন্ট্রাক্টের অধীনে রসাটমের প্রকৌশল শাখা প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব পালন করছে।

চলতি বছর রসাটম প্রকৌশল শাখার চারটি প্রকল্পে ১৫০ জন রুশ শিক্ষার্থী লেবার সেমিস্টারে কাজ করবে। ২০১৪ সালে রসাটম এবং রুশ স্টুডেন্ট টিমগুলোর মধ্যে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়।

Comments (0)
Add Comment